OpenET ব্যবহার করে স্যাটেলাইটের মাধ্যমে ভূগর্ভস্থ জলের পরিমাপ

Posted on ১৩ সেপ্টেম্বর, ২০২৪

খরা পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে একটি উদ্বেগের বিষয়। এই অঞ্চল জুড়ে ওয়াটার ম্যানেজাররা প্রয়োজনীয় সম্পদ সংরক্ষণের জন্য ভূগর্ভস্থ জল ব্যবস্থাপনার পরিকল্পনা তৈরি করছেন। ফসলের সেচের জন্য প্রায়শই ভূগর্ভস্থ জল পাম্পের মাধ্যমে ভূপৃষ্ঠে আনা হয়। যে সব মিটার পাম্প করা জলের প্রবাহ পরিমাপ করে সেগুলো ভূগর্ভস্থ জল ব্যবহার সম্পর্কে সবচেয়ে বেশি তথ্য প্রদান করে। তবে দুর্ভাগ্যবশত এই মিটারগুলো পাওয়া দুষ্কর, তাই ডিআরআই বিজ্ঞানীরা নির্ধারণ করেছেন যে ওপেনইটি (OpenET) প্ল্যাটফর্ম এই তথ্যের ফাঁক পূরণ করতে সাহায্য করতে পারে। OpenET এমন এক প্ল্যাটফর্ম যা উপগ্রহ তথ্য ব্যবহার করে ইভাপোট্রান্সপিরেশান তথ্য পরিমাপ করে। ইভাপোট্রান্সপিরেশন অর্থাৎ বাষ্পমোচন এবং বাষ্পীভবনের সম্মিলিত প্রক্রিয়াকে বোঝায়। বায়ুমণ্ডলে জল ফিরে আসার কারণ হল পৃথিবীর পৃষ্ঠ থেকে বাষ্পীভবন এবং উদ্ভিদ থেকে বাষ্পীমোচন। এগ্রিকালচার ওয়াটার ম্যানেজমেন্টে প্রকাশিত এক গবেষণায় দেখা গেছে OpenET ব্যবহার করে সেচের জন্য ব্যবহৃত ভূগর্ভস্থ জলের পরিমাণ পরিমাপ করা সম্ভব। এবং তা প্রতিটি পৃথক শস্য ক্ষেত্রের জন্য পরিমাপ করা যাবে। ফসলে কত পরিমাণ জল ব্যবহার হচ্ছে তা মূল্যায়ন করার পাশাপাশি সেচের কার্যকারিতাও বোঝা যাবে। পদ্ধতিটি সারা দেশে ভূগর্ভস্থ জলের ব্যবস্থাপনা পরিকল্পনার জন্য জল ব্যবহার সম্পর্কে অবহিত করতে পারে। কারণ ভূগর্ভস্থ জলের স্তর কমছে। মাটির নীচের জল বাঁচাতে নানা পরিকল্পনা করেছে বিভিন্ন সংস্থা। মানুষের ব্যবহার করা জল সংরক্ষণ করা প্রয়োজন। নাসা, মার্কিন যুক্তরাষ্ট্রের জিওলজিক্যাল সার্ভে ল্যান্ডস্যাট উপগ্রহ তথ্য এবং আবহাওয়ার বিভিন্ন উপাদান যেমন আর্দ্রতা, বায়ুর তাপমাত্রা, সৌর বিকিরণ প্রভৃতি তথ্য ব্যবহার করে OpenET সারা বিশ্বের ল্যান্ডস্কেপ থেকে ইভাপোট্রান্সপিরেশনের তথ্য অনুমান করে থাকে। গবেষকদের ধারণা OpenET সত্যিই কৃষি জলের ব্যবহার সম্পর্কে অবহিত করতে পারে, বিশেষ কোনো নজরদারি ছাড়াই। প্রথাগত পদ্ধতিগুলো প্রায়শই সেচের ক্ষেত্রে সর্বাধিক জল ব্যবহারের অনুমান প্রদান করে তবে বিভিন্ন কারণে তা পরিবর্তিত হতে পারে। অন্যদিকে স্যাটেলাইট ডেটা ব্যবহার করে আরও বাস্তবসম্মত পরিমাপ করা সম্ভব বলে মনে করছেন গবেষকরা।

Image credit – Ott, Majumdar, Huntington, et al. 2024