অণুজীব থেকে ‘অতিজীব’, সর্বনাশ দাঁতে

Posted on ১২ অক্টোবর, ২০২২

ব্যাকটেরিয়া আর ছত্রাক যৌথ শক্তিতে নষ্ট করে দিতে পারে দাঁত, আকস্মিক আবিষ্কার শোনাচ্ছে তেমনই বিপদের কথা। শিশুদের দাঁতের ক্ষয় পরীক্ষা করতে গিয়ে পেনসিলভানিয়া বিশ্ববিদ্যালয়ের দন্তবিশেষজ্ঞ ঝাই রেন অণুজীবের উপর তদন্ত করছিলেন। অণুবীক্ষণের নিচে তিনি দেখলেন এক অবাক করা দৃশ্য – ব্যাকটেরিয়া আর ছত্রাকের যৌথ বাহিনী!

লালায় উপবিষ্ট স্ট্রেপ্টোকক্কাস মিউট্যান্স নামের ব্যাকটেরিয়া অন্য একটা ছত্রাক ক্যান্ডিডা অ্যালবিকান্সের হাত ধরে লম্ফঝম্প শুরু করে দেয়। তখন তার উপস্থিতি শুধুমাত্র মুখবিবরে না থেকে অন্যত্র ছড়িয়ে পড়ে। সুইজারল্যান্ডের বাসেল বিশ্ববিদ্যালয়ের অণুজীববিজ্ঞানী নাট ড্রেচার বলছেন, এই খারাপ জোটটা খুঁজে পাওয়া অবশ্যই একটা অপ্রত্যাশিত ব্যাপার।

দাঁতের মতো কোনও সারফেসে ঐ মিউট্যান্স ব্যাকটেরিয়া প্রতি ঘণ্টায় ৪০ মাইক্রন বেগে এগোতে থাকে। দুটো জীবাণু জুটি বাঁধার পর নিজেদের দেহের ২০০ গুন বেশি দূরত্ব অতিক্রম করে কয়েক ঘণ্টার মধ্যেই। ঝাই রেন ও তাঁর গবেষক দল জানাচ্ছেন, এই রকম কোনও আবিষ্কার বৈজ্ঞানিক ক্ষেত্রে হয়নি এখনও। হতে পারে অণুজীবের আলাদা গোষ্ঠীর মধ্যে অলিখিত চুক্তির মতো ব্যাপারটা, যাতে একে অপরকে সাহায্য করে তারা অনেকদূর অবধি বিস্তারলাভে সক্ষম হয়।

প্রোসিডিংস অফ ন্যাশানাল অ্যাকাডেমি অফ সায়েন্স পত্রিকায় প্রকাশিত হয়েছে গবেষণাপত্রটা।