অন্ত্রে প্রিজারভেটিভের অপ্রত্যাশিত প্রভাব

Posted on ৭ ফেব্রুয়ারী, ২০২৪

খাবারদাবার সংরক্ষণ করতে প্রিজারভেটিভের ব্যবহার সম্পর্কে আমরা সবাই কম বেশি পরিচিত। কিন্তু একবার ভেবে দেখুন প্রতি দিনের খাবারের সঙ্গে আপনি কী খাচ্ছেন? কারণ আমাদের নিত্য দিনের খাবারে ব্যবহার করা হয় এমন কিছু প্রিজারভেটিভ যা আমাদের শরীরের জন্য বিষাক্ত। প্যাথোজেন নির্মূল করার ক্ষমতার জন্য পরিচিত এই বহুল ব্যবহৃত খাদ্য সংরক্ষণকারীর উপর গবেষণা ইঙ্গিত দেয় যে এটি অন্ত্রের সহায়ক ব্যাকটেরিয়াকে প্রভাবিত করে অন্ত্রের মাইক্রোবায়োমের ভারসাম্যের জন্য ঝুঁকি সৃষ্টি করে।
খাবার ঠিক রাখার জন্য, নির্মাতারা সাধারণত তাতে প্রিজারভেটিভ মেশায় যা অণুজীবকে নির্মূল করে খাবার নষ্ট হওয়া থেকে রক্ষা করে। আমরা অনেকেই চিনি, লবণ, ভিনেগার এবং অ্যালকোহলের মতো প্রিজারভেটিভের ব্যবহার সম্পর্কে দীর্ঘদিন থেকে পরিচিত কিন্তু বর্তমানে বিভিন্ন খাবারের লেবেলে প্রায়শই কিছু রাসায়নিক যেমন সোডিয়াম বেনজোয়েট, ক্যালসিয়াম প্রোপিওনেট এবং পটাসিয়াম সরবেটের মতো কিছু সংযোজন দেখতে পাওয়া যাচ্ছে। ব্যাকটেরিয়া তাদের প্রতিযোগী জীবাণুদের মারার জন্য ব্যাকটেরিওসিন নামে এক ধরনের রাসায়নিক উত্পাদন করে। এই রাসায়নিকগুলো খাদ্যের সম্ভাব্য বিপজ্জনক জীবাণুকে মেরে প্রাকৃতিক সংরক্ষণকারী হিসেবে কাজ করতে পারে। ল্যানথিপেপটাইডস নামে এক ধরনের ব্যাকটিরিওসিন তাদের শক্তিশালী অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের জন্য খাদ্য শিল্পে ব্যাপকভাবে ব্যবহৃত হয়। বর্তমানে এটি “ল্যান্টিবায়োটিকস” (ল্যান্টিপেপটাইড এবং অ্যান্টিবায়োটিকের সংযুক্তিকরণে তৈরি একটি বৈজ্ঞানিক শব্দ) নামে পরিচিত।
এদের ব্যাপক ব্যবহার সত্ত্বেও, এই ল্যান্টিবায়োটিকগুলো কীভাবে সেবনকারী ব্যক্তিদের অন্ত্রের মাইক্রোবায়োমকে প্রভাবিত করে সে সম্পর্কে খুব কম ধারণাই রয়েছে। অন্ত্রে জীবাণুগুলো একটি সূক্ষ্ম ভারসাম্য বজায় রেখে বাস করে এবং ব্যাকটেরিয়া পুষ্টিকে ভেঙে উৎপন্ন দ্রব্যর মাধ্যমে শরীরকে রোগজীবাণুর বিরুদ্ধে সুরক্ষা প্রদান করে। যদি জীবাণুনাশক খাদ্য সংরক্ষণকারী হিসেবে ব্যবহৃত প্রিজারভেটিভ এই সব ব্যাকটেরিয়া নির্বিচারে মেরে ফেলে তবে প্যাথোজেনিক ব্যাকটেরিয়া তাদের জায়গা নেয় এবং শরীরে ক্ষতি করে। শিকাগো বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা ACS কেমিক্যাল বায়োলজিতে প্রকাশিত একটি নতুন গবেষণায় দেখিয়েছে সবচেয়ে সাধারণ শ্রেণীর ল্যান্টিবায়োটিক, প্যাথোজেন এবং কমেন্সাল গাট ব্যাকটেরিয়া উভয়ের ক্ষেত্রেই শক্তিশালী প্রভাব ফেলে। শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মতে ল্যান্টিবায়োটিক এবং ল্যান্টিবায়োটিক-উত্পাদক ব্যাকটেরিয়া সবসময় স্বাস্থ্যের জন্য ভালো নয়, তাই তারা এই রাসায়নিকের উপকারী অ্যান্টিমাইক্রোবিয়াল বৈশিষ্ট্যের সুবিধা গ্রহণ করে তার সম্ভাব্য খারাপ প্রভাব মোকাবেলা করার উপায় খুঁজছেন।