অস্ট্রেলিয়ায় ‘ফেয়ারি সার্কেল’ থেকে হাইড্রোজেন গ্যাস নির্গত হচ্ছে- জানাচ্ছে নাসা

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২২ সেপ্টেম্বর, ২০২৩

মাটি – বালি, কাদামাটি এবং পাতার মতো জৈব পদার্থের ক্ষুদ্র ক্ষুদ্র কণা দিয়ে তৈরি। এই কণাগুলোর মধ্যে ছোটো ছোটো ফাঁক রয়েছে যা ভূগর্ভস্থ জল, বায়ু এবং বাষ্প বা মাটির গ্যাস দিয়ে পূর্ণ থাকে। ২০২১ সালে, গবেষকরা মাটি-গ্যাস পরিমাপ পরিচালনা করার সময় অস্ট্রেলিয়ায় হাইড্রোজেনের উপস্থিতি টের পেয়েছে। নাসার প্রকাশিত এক ছবিতে দেখা গেছে যে অস্ট্রেলিয়ায় “ফেয়ারি সার্কেল” নামে পরিচিত এক আকর্ষণীয় প্রাকৃতিক গঠন থেকে হাইড্রোজেন গ্যাস নির্গত হচ্ছে। ছবিগুলো অস্ট্রেলিয়ার পার্থ থেকে প্রায় ১৫০ কিলোমিটার উত্তরে অবস্থিত মুরা শহরের কাছে ল্যান্ডস্যাট ৯-এ অপারেশনাল ল্যান্ড ইমেজার-২ (OLI-2) দ্বারা ধারন করা হয়েছিল। এর থেকে “জীবাশ্ম জ্বালানির বিকল্প” অনুসন্ধান করার সম্ভাবনা রয়েছে। এই অঞ্চলে, এই বৃত্তাকার গর্তগুলো ডার্লিং ফল্ট বরাবর উত্তর থেকে দক্ষিণে প্রসারিত। যদিও কখনও কখনও এগুলোকে লবণের হ্রদ হিসাবেও চিহ্নিত করা হয়, তবে এই বৈশিষ্ট্যগুলোর ব্যাস কয়েকশ মিটার এবং তাদের মধ্যে গাছপালা এবং জলের পরিমাণ সময়ের সাথে সাথে পরিবর্তিত হয়। গবেষকরা এই গর্তের পরিধি বরাবর হাইড্রোজেনের বেশি পরিমাণে ঘনত্ব লক্ষ্য করেছে। নাসার প্রতিবেদনে বলা হয়েছে, অস্ট্রেলিয়ার কমনওয়েলথ সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ অর্গানাইজেশন (সিএসআইআরও) প্রথম আনুষ্ঠানিকভাবে দেশে এই প্রাকৃতিক হাইড্রোজেন নির্গমন সনাক্ত করে এবং এই অঞ্চলের ভূতাত্ত্বিক বৈশিষ্ট্যের সাথে সংযোগ স্থাপন করে।
হাইড্রোজেন হল বিশ্বের সবচেয়ে সাধারণ, সহজ এবং হালকা গ্যাস। কিন্তু পৃথিবীর বায়ুমণ্ডলে, হাইড্রোজেন অণু (H2) খুব কম পরিমাণে থাকে কারণ এটি অত্যন্ত প্রতিক্রিয়াশীল। সাধারণত, হাইড্রোজেন গভীর গর্তে খুব কম ঘনত্বে পাওয়া যায়, প্রতি মিলিয়নের এক-অংশে। ইলেক্ট্রোলাইসিস প্রক্রিয়ার মাধ্যমে জলের অণুকে (H2O) ভেঙে অক্সিজেন (O2) এবং হাইড্রোজেন (H2) উৎপন্ন হয়। এই হাইড্রোজেনকে গ্রিন হাইড্রোজেন বলে। প্রাকৃতিকভাবে পৃথিবীর পৃষ্ঠতলে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে হাইড্রোজেন উৎপন্ন হতে পারে, যেমন জল এবং শিলার মধ্যে নির্দিষ্ট মিথস্ক্রিয়া এবং বিকিরণের কারণে জলের অণু ভেঙে হাইড্রোজেন তৈরি হতে পারে যাকে ‘রেডিওলাইসিস’ বলা হয়। উত্তর পার্থ অববাহিকায়, পরিবেশগত অবস্থা হাইড্রোজেন উৎপাদনকে সহায়তা করে বলে মনে করছেন নাসার বিজ্ঞানীরা। গবেষকদের মতে, এই অঞ্চলের লৌহ সমৃদ্ধ শিলার সাথে জলের প্রতিক্রিয়ায় হাইড্রোজেন তৈরি হয়। তথ্য বিশ্লেষণ করে অনুমান করা হচ্ছে যে ফল্ট জোন উল্লম্ব চ্যানেল হিসাবে কাজ করতে পারে যার মাধ্যমে এই গ্যাসটি পৃষ্ঠে স্থানান্তরিত হয়।
নাসার মতে, বিশেষজ্ঞরা বিশ্বাস করেন যে হাইড্রোজেনের অনেক অনাবিষ্কৃত প্রাকৃতিক উত্স খুঁজে পাওয়া যেতে পারে যদি সঠিক সরঞ্জাম ব্যবহার করে অন্বেষণ করা যায়। বিশেষজ্ঞদের মতে গ্রিন হাইড্রোজেন উত্পাদন বা জ্বলনের সময় ক্ষতিকারক নির্গমন হয় না। হাইড্রোজেন সহজেই সংরক্ষণ করা যায় এবং পরবর্তী ক্ষেত্রে ভিন্ন উদ্দেশ্যে ব্যবহারের জন্য উপযুক্ত। গ্রিন হাইড্রোজেনকে বিদ্যুৎ বা সিন্থেটিক গ্যাসে রূপান্তরিত করে বাণিজ্যিক, শিল্প বা পরিবহন খাতে বিভিন্ন উদ্দেশ্যে ব্যবহার করা যেতে পারে।