আবার এক সৌরঝড় পৃথিবীর দিকে!

বিজ্ঞানভাষ সংবাদদাতা।
Posted on ৫ আগষ্ট, ২০২২

স্পেস ওয়েদারের পক্ষ থেকে মহাকাশ বিজ্ঞানীরা জানালেন আবার এক সৌর ঝড় পৃথিবীর দিকে ধেয়ে আসছে! সুর্যের বায়ুমণ্ডলে একটি গর্ত থেকে সৃষ্টি হওয়া ঝড় আসছে পৃথিবীর অভিমুখে। মহাকাশ বিজ্ঞানীদের মতে এই ঝড় পৃথিবীর চৌম্বকীয় ক্ষেত্রে পরিবর্তন ঘটিয়ে দিতে পারে। ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যামোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশনের স্পেস ওয়েদার প্রেডিকশন সেন্টারের বিশেষজ্ঞরা জানিয়েছেন সর্যের বায়ুমণ্ডলের দক্ষিণের একটি গর্ত থেকে গ্যাসীয় পদার্থ প্রবাহিত হচ্ছে। সেটাই চৌম্বকীয় ঝড়ের আকারে পৃথিবীর বায়ুমণ্ডলের দিকে আসছে। মহাকাশ বিজ্ঞানীদের ব্যাখ্যায় সুর্যের বায়ুমণ্ডলে এই ঝড় পরে দুর্বল হয়ে সৌরজগতে ছড়িয়ে পড়ে। এর ফলে সৌরজগতের গ্রহগুলোতে এর প্রভাব পড়ে। প্রভাবিত হয় স্যাটেলাইটের কাজকর্ম। প্রভাবিত হতে পারে মোবাইল ডিভাইস বা জিপিএস সিস্টেমও। ভূ-বিজ্ঞানীরা এ-ও বলছেন যে এই ঝড়ের সময় ইন্টারনেটও বন্ধ হয়ে যেতে পারে। সুর্য থেকে অগ্ন্যুৎপাত বা করোনাল ইজেকশন পৃথিবীতে পৌঁছতে প্রায় ১৫ থেকে ১৮ ঘন্টা সময় লাগে। মহাকাশ বিজ্ঞানীদের সেই হিসেব জানাচ্ছে বুধবার গভীর রাতে বা বৃহস্পতিবার সেই ঝড় পৃথিবীর বায়ুমণ্ডলে পৌঁছবে। ঝড়ের গতি, মহাকাশ বিজ্ঞানীদের হিসেবে ঘন্টায় ১.৮ মিলিয়ন মাইল!
মহাকাশ বিজ্ঞানীদের মতে এখনও পর্যন্ত পৃথিবীর বায়ুমণ্ডলে আছড়ে পড়া সবচেয়ে বড় সৌর ঝড় ছিল ক্যারিংটন ইভেন্ট। যা ১৮৫৯-এ পৃথিবীর বায়ুমণ্ডলে আছড়ে পড়েছিল।