একদল অদ্ভুতুড়ে প্রাণীর সন্ধান মিলল সমুদ্রের নিচে

Posted on ৫ নভেম্বর, ২০২২

অস্ট্রেলিয়ার পশ্চিম উপকূল থেকে ২৫০০ কিলোমিটার সমুদ্রের গভীরে দুটো মেরিন পার্কে (সামুদ্রিক উদ্যান) অভিযান চালিয়েছিলেন একদল গবেষক। স্বপ্ন সত্যি হয়েছে তাঁদের। খোঁজ পাওয়া গেছে নতুন কিছু সামুদ্রিক প্রজাতির।
অভিযান শুরু হয় গত ৩০শে সেপ্টেম্বর। তার আগেই ভিক্টোরিয়া মিউজিয়ামের কিউরেটর টিম ও’হারা আন্দাজ করেছিলেন নতুন একটা বা দুটো প্রাণী অবশ্যই আবিষ্কার হবে। ও’হারা বললেন, ডাইনোসরের যুগেই সমুদ্রের বিশেষ ঐ অঞ্চলে বিপুল পরিমাণে সামুদ্রিক টিলার মতো গঠন তৈরি হয়ে ছিল। প্রশান্ত আর ভারত মহাসাগরের মিলনস্থল বলা যেতে পারে ঐ অংশকে।
মাছ ধরার ছোট জাল দিয়েই নতুন অনেক প্রজাতিকে ধরা সম্ভব হয়েছে। অনুসন্ধানের এলাকা ছিল সমুদ্রের নিচে ৬০ থেকে ৫৫০০ মিটার গভীর অবধি। ও’হারার হিসেব বলছে খুঁজে পাওয়া প্রাণীদের তিনভাগের একভাগ হয়তো বিজ্ঞানীদের কাছে সম্পূর্ণ অচেনা। সেই তালিকায় আছে অন্ধ ইল মাছ, যাদের কাচের মতো স্বচ্ছ আর পাতলা ত্বক। এছাড়াও সমুদ্রশসা, তারামাছ আর সামুদ্রিক শামুকের হদিশ মিলেছে এই অভিযানে।
কিন্তু, অন্ধ ইল মাছকে নিয়েই গবেষকদের উৎসাহ সবচেয়ে বেশি। এরা অ্যাংলার মাছের নিকট আত্মীয়। এদের শুঁড়ের কাছে একটা অবদমিত অঙ্গে আংটার মতো গঠন আছে। এটার সাহায্যে এই মাছ শিকারকে আকর্ষণ করে নিজের দিকে। তারপর সমুদ্রতলে হামাগুড়ি দিয়ে চলাচলের জন্যে তাদের বিশেষ ধরনের উন্নত হাত আর পা রয়েছে। এসব বিশদ বিবরণ দিয়েছে গবেষক ব্রে।