এবছর মহাকাশ অভিযানে আধিপত্য থাকবে চাঁদের

Posted on ৫ জানুয়ারী, ২০২২

মঙ্গল ছিল ২০২১-এ মহাকাশ অভিযানের কেন্দ্র। নাসার পারসেভারেন্স রোভার থেকে স্পেস টুরিজম, এলন মাস্ক, জেফ বাজোস, রিচার্ড ব্র্যানসনের মহাকাশ অভিযানের যাবতীয় লক্ষ্যবস্তু ছিল মঙ্গল। নিউ ইয়র্ক টাইমস জানাচ্ছে এবার মঙ্গলের পরিবর্তে এবছর, মানে ২০২২-এ মহাকাশ অভিযানের প্রধান আকর্ষণ হবে চাঁদ। চাঁদে পাঠানোর পরিকল্পনা বহু মহাকাশযান। সরকারি এবং বেসরকারি সংস্থার তরফেও। তবে চাঁদে অভিযানের অধিকাংশই হওয়ার কথা নাসার আর্তেনেমিস মিশনের তরফে। নাসার মাল্টি-বিলিয়ন ডলার যে প্রকল্পে তরূণ মহাকাশচারীদের প্রশিক্ষণ দিয়ে মহাকাশে পাঠানোর উপযুক্ত করে তোলা হয়। এই প্রকল্পে ভারতও যুক্ত। এছাড়াও, নাসার নিজস্ব নতুন দু’টি শক্তিশালী রকেট মহাকাশে উড়বে। তাদের লক্ষ্য চন্দ্রাভিযান। অন্য অনেক দেশেরও এই অভিযানে সামিল হওয়ার কথা।
মার্চে নাসার দৈত্যাকৃতি রকেটের যাওয়ার কথা চাঁদে। নাসা ছাড়াও এবছর চাঁদে উপগ্রহ পাঠানোর পরিকল্পনা করেছে এলন মাস্কের স্পেস এক্স কোম্পানি। স্পেস এক্স মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের ব্যবসা করার কথাও ভাবছে। এবছর তাদের চাঁদে উপগ্রহ পাঠানো সেই পরিকল্পনারই একটা অঙ্গ।
এছাড়া, এবছরই নাসার চাঁদে রোবট পাঠানোর পরিকল্পনা রয়েছে। একইসঙ্গে দক্ষিণ কোরিয়ারও এবছর প্রথমবার চাঁদে উপগ্রহ পাঠানোর পরিকল্পনা রয়েছে।