কাটা ঘাসের বুনো গন্ধ আসলে কী?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩১ জানুয়ারী, ২০২৪

অনেকসময় নিজেদের বাগানে ঘাস ছাঁটার সময় অথবা বেড়ে যাওয়া গাছের ডাল কাটার সময় আমাদের নাকে একটা তীক্ষ্ণ, বুনো গন্ধ ভেসে আসে। এগুলো হল সবুজ পাতার উদ্বায়ী পদার্থ ইংরেজিতে যাকে বলে গ্রিন লিফ ভোলাটাইলস বা GLV। অন্যান্য গাছের সাথে যোগাযোগ করতে এবং তৃণভোজী ও ব্যাকটেরিয়া বা ছত্রাকের মতো জীবাণু থেকে নিজেদের রক্ষা করতে গাছপালা এই সহজে বাষ্পীভূত তেল ব্যবহার করে। যখন কেউ উদ্ভিদদের আক্রমণ করে তখন প্রায় প্রতিটি সবুজ উদ্ভিদ এই রাসায়নিক পদার্থ তাড়াতাড়ি সংশ্লেষিত করে নির্গত করে যাতে আক্রমণকারীদের প্রত্যক্ষভাবে তাড়াতে পারে। পাশাপাশি এই প্রক্রিয়া পোকামাকড়ের মতো তৃণভোজী প্রাণীর শিকারীদের পরোক্ষভাবে আকৃষ্ট করে এবং উদ্ভিদের অন্যান্য প্রতিরক্ষা ব্যবস্থাকে প্রস্তুত করে। GLV যে গাছপালা রক্ষায় একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এই তথ্যটি গবেষকদের জানা থাকলেও সেগুলো কীভাবে কাজ করে তা এখনও স্পষ্ট নয়।
গবেষকদের মতে উদ্ভিদ নিজেদের রক্ষা করার জন্য অনেক প্রতিরক্ষামূলক ব্যবস্থা গ্রহণ করে। প্রতিরক্ষার প্রথম পর্যায় হল অণুজীব আক্রমণকারীদের শনাক্ত করা এবং ক্ষতিগ্রস্থ বা মৃত কোশ দ্বারা নির্গত অণু অর্থাৎ ড্যামেজ অ্যাসোসিয়েটেড মলিকিউলার প্যাটার্ন বা DAMPs ব্যবহার করে ক্ষতির উপস্থিতি চিহ্নিত করা। কোনো কোশ যখন একটি DAMP শনাক্ত করে, তার পরিপ্রেক্ষিতে প্রতিরোধ ব্যবস্থাকে চালু করে ফলে তার মেরামত প্রক্রিয়া শুরু হয়ে যায়। সঙ্গে সঙ্গে এটি ক্যালসিয়াম আয়ন ঘনত্বেরও পরিবর্তন আনে, এবং প্রতিরোধ-সম্পর্কিত জিন এবং প্রোটিনকে সক্রিয় করে তোলে। এছাড়াও কিছু ধরনের প্রোটিন সক্রিয় হয়ে পড়ে যা অন্যান্য প্রতিরক্ষামূলক প্রতিক্রিয়া চালু করে। গবেষকরা দেখেন যে সবুজ পাতার উদ্বায়ী সংকেত প্রক্রিয়া বা GLV-র সাথে জড়িত অনেক প্রোটিন স্ট্রেস বা চাপ নিয়ন্ত্রণে জড়িত। আবার এদের মধ্যে অনেক উপাদান DAMP সিগন্যালিং পাথওয়ের অন্তর্ভুক্ত, যা গবেষকদের অনুমানক সমর্থন করে যে উদ্ভিদের প্রতিরক্ষা প্রতিক্রিয়া সক্রিয় করতে GLV ও DAMP একইরকমভাবে কাজ করে।
কম বিষাক্ত বিকল্প হিসেবে বর্তমানে বায়োপেস্টিসাইডের জনপ্রিয়তা বাড়ছে। এগুলো প্রাকৃতিকভাবে সৃষ্ট জীব বা যৌগ যা কীটপতঙ্গের বৃদ্ধি ও বিস্তারকে দমন করে। গবেষকদের ধারণা উদ্ভিদ থেকে উদ্বায়ী জৈব যৌগগুলো এক ধরনের বায়োপেস্টিসাইড যা সঞ্চিত খাদ্যশস্যে কীটপতঙ্গ আক্রমণের বিরুদ্ধে ব্যবহার করা যায়। অতএব, GLV কৃষিতে কার্যকর জৈব কীটনাশক হিসেবে ব্যবহার করা সম্ভব।