কাঠের তৈরি ক্ষুদ্র উপগ্রহ পৃথিবীকে প্রদক্ষিণ করবে

Posted on ৩১ মে, ২০২৪

জাপানি গবেষকরা বিশ্বের প্রথম একটা ক্ষুদ্র কাঠের উপগ্রহ তৈরি করেছেন, যা তারা সেপ্টেম্বরে মহাকাশে পাঠাবেন। কিয়োটো ইউনিভার্সিটি এবং লগিং কোম্পানি সুমিটোমো ফরেস্ট্রির বিজ্ঞানীদের তৈরি পরীক্ষামূলক এই উপগ্রহ অত্যন্ত ক্ষুদ্র, এর প্রতিটা দিক মাত্র ১০ সেন্টিমিটার। সেপ্টেম্বরে কেনেডি স্পেস সেন্টার থেকে একটা স্পেসএক্স রকেটে এই উপগ্রহকে মহাকাশে পাঠানো হবে, যা আন্তর্জাতিক মহাকাশ স্টেশন (আইএসএস) এর উদ্দেশ্যে যাত্রা করবে। সেখান থেকে, স্যাটেলাইটের শক্তি ও স্থায়িত্ব পরীক্ষা করা হবে।
তাকাও দোই, একজন নভোচারী এবং কিয়োটো বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক বলেছেন, যে স্যাটেলাইটগুলো ধাতু দিয়ে তৈরি নয় সেগুলোই মূলধারার স্যাটেলাইটে আসা উচিত। নির্মাতারা ম্যাগনোলিয়া কাঠ থেকে তৈরি লিগনোস্যাট নামের এই স্যাটেলাইটটা মহাকাশ সংস্থা JAXA-এর কাছে হস্তান্তর করার পরিকল্পনা করছেন। পরিবেশবান্ধব এই স্যাটেলাইট তিন বছর ধরে পৃথিবী থেকে প্রায় ৪০০ কিলোমিটার ওপরে প্রদক্ষিণ করবে।
নির্মাতারা মনে করেন এই ক্ষুদ্র উপগ্রহ বায়ুমণ্ডলে যখন পুনরায় প্রবেশ করবে তখন কাঠের উপাদান সম্পূর্ণরূপে পুড়ে যাবে। প্রতি উপগ্রহের কাজের সময় ফুরিয়ে গেলে তারা পৃথিবীতে ফিরে আসে তখন বায়ুমণ্ডলের সংস্পর্শে এসে পুড়ে যাওয়ার সময় তাদের ধাতব কণা বায়ুমণ্ডলে ছড়িয়ে যায়। উপগ্রহের এই ধাতব কণাগুলো পরিবেশ এবং টেলিযোগাযোগের ওপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এই ধরনের পরিবেশ দূষণ এড়াতে এই স্যাটেলাইট একটা সম্ভাব্য উপায় হতে পারে বলে নির্মাতারা জানিয়েছেন।