কোয়ান্টাম এন্ট্যাঙ্গেলমেন্ট – সরাসরি চাক্ষুষ করা গেল এই প্রথম

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২২ জানুয়ারী, ২০২৩

যোজন দূরে থাকলেও দুটো কণার মধ্যে যোগসূত্র থাকতে পারে। আপাতভাবে এই অসম্ভব ঘটনাকেই পদার্থবিদ্যার ভাষায় কোয়ান্টাম এন্ট্যাঙ্গেলমেন্ট বলা হয়। ক্লাসিক্যাল ফিজিক্সের নিয়মকানুন দিয়ে এই ঘটনার ব্যাখ্যা করা মোটেই সম্ভব নয়।
আমাদের রোজকারের অভিজ্ঞতায় যেসব বস্তু আমরা দেখি তাদের দৈর্ঘ্য প্রস্থ উচ্চতা অর্থাৎ এককথায় যাকে মাত্রা বলে সেটা অনেকটাই বড়ো। কিন্তু কোয়ান্টামের গবেষণায় তার চাইতে অনেকগুন ছোট মাত্রার ব্যবহার হয়। তেমনই এক পরীক্ষা বিজ্ঞানীরা করে দেখালেন সম্প্রতি। মানুষের চুলের প্রস্থের পাঁচভাগের একভাগ মাপের দুটো অ্যালুমিনিয়াম ড্রাম নিয়ে গবেষণা হয়। ঐ মাপ কিন্তু কোয়ান্টাম পরীক্ষার জন্যে বেশ বড়ো।
মার্কিন যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ইন্সটিটিউট অফ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেকনোলজির পদার্থবিদ জন টিউফেল বলছেন, পৃথকভাবে ড্রামদুটোর অবস্থান আর ভরবেগ মাপার পর ব্যাপারটা আকর্ষণীয় হয়ে ওঠে। যখন তাদের একত্রে পর্যবেক্ষণ করা হল, দেখা গেছে একটা ড্রামের এলোমেলো গতিবিধির উপর অন্য ড্রামের গভীর সম্পর্ক রয়েছে। এটা একমাত্র কোয়ান্টাম এন্ট্যাঙ্গেলমেন্ট দিয়েই ব্যাখ্যা করা সম্ভব।
ফিনল্যান্ডের আল্টো বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানী লর মার্সিয়ার ডে লেপিনে বলছেন, দুটো ড্রাম সংঘবদ্ধ কোয়ান্টাম গতির দৃষ্টান্ত। দুটো ড্রাম একে অপরের সাপেক্ষে বিপরীত দশায় কম্পিত হয়েছে। কম্পনচক্রের শেষ প্রান্তে যখন একটা ড্রাম, তখন অন্যটা ছিল ঠিক তার বিপরীত অবস্থানে।
গবেষণাপত্রটা প্রকাশ পেয়েছে নেচার পত্রিকায়।