গবেষকরা র‍্যাটেলস্নেকের বিষ প্রতিরোধকারী প্রোটিন সনাক্ত করেছেন

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৭ জানুয়ারী, ২০২৩

প্রতি বছর সারা পৃথিবীতে বিষাক্ত সাপের কামড়ে প্রায় ১২০,০০০ জনের মৃত্যু হয় আর ৪০০,০০০ লোক সাপের কামড়ে অক্ষম হয়ে পড়ে। এর মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রেই প্রায় ৮০০০ লোককে প্রতি বছর সাপে কামড়ায়।
সাপের বিষের প্রকোপ কমাতে, বা বিষের জ্বালা প্রশমিত করার উপায় খুঁজতে মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের জীববিজ্ঞানীদের একটি দল ওয়েস্টার্ন ডায়মন্ডব্যাক র‍্যাটলসাপের (ক্রোটালাস অ্যাট্রক্স) জিনোমের ওপর গবেষণা করছেন। এই সাপের জিনোমে অন্য র‍্যাটেল সাপের তুলনায় বেশি সংখ্যায় বিষাক্ত টক্সিন থাকে। এই গবেষণা ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সেসের প্রসিডিংসে প্রকাশিত হয়েছে। গবেষকের দল FETUA-3 নামে একটা প্রোটিন সনাক্ত করেছেন, যা র‍্যাটলসাপের বেশ বড়ো সংখ্যক বিষকে প্রতিরোধ করতে পারে। প্রসিডেংসে বলা হয়েছে সাপের কামড়ে চিকিত্সার ক্ষেত্রে এই গবেষণা বেশ উল্লেখযোগ্য।
গবেষণার সিনিয়র লেখক শন ক্যারল, ইউএমডি-তে জীববিজ্ঞানের বিশিষ্ট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং হাওয়ার্ড হিউজেস মেডিকেল ইনস্টিটিউট (HHMI) – এর বিজ্ঞান শিক্ষার ভাইস প্রেসিডেন্ট বলেছেন, সাপের কামড়ের সুচিকিৎসার জন্য অ্যান্টিভেনোম বা বিষ প্রতিরোধক এমন হওয়া প্রয়োজনীয়, যা একাধিক প্রজাতির বিষাক্ত সাপের কামড় থেকে পরিত্রাণ পাওয়ার ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে।