গ্যানিমিডের কথা শোনালো জুনো স্পেসক্রাফট

Posted on ২৬ মার্চ, ২০২২

বৃহস্পতির সবচেয়ে বড় চাঁদ বা উপগ্রহ গ্যানিমিড এর শব্দ এবার ধরা পড়লো জুনো স্পেসক্রাফট এ। বৃহস্পতি কে অবর্তন করছে জুনো। এই মিশনের লক্ষ্য হল সৌরপরিবারের সবচেয়ে বড় গ্রহ বৃহস্পতির উৎপ্ততি ও বিবর্তন সম্পর্কে নতুন তথ্য জানা। প্রসঙ্গত উল্লেখ্য চলতি বছরের শুরুর দিকে জুনো অভিযান চালিয়ে ব্রহস্পতির উপগ্রহ গ্যানিমিডের এবং বৃহস্পতি গ্রহের বেশ কিছু দুর্লভ শব্দ ও ছবি সংগ্রহ করেছে। জুনোর মধ্যে থাকা ক্যামেরায় এসব ছবি ও রেকর্ডিং যন্ত্রে সেসব শব্দ ধরা পড়েছে। মহাকাশ সম্পর্কে আগ্রহীরা বিস্মিত হয়ে গেছে গ্যানিমিডের শব্দে। নাসার জেড প্রোপালশান ল্যাবরেটরি সংক্ষেপে জেপিএল থেকে এই শব্দ প্রকাশ করা হয়েছে। ৫০ সেকেন্ডের ঐ অডিও ক্লিপ শুনলে মনে হয় খুব দ্রুত বেগে হাওয়া যেন বইছে। খুব জোরে ঝড়ের আওয়াজ যেমন হয় অনেকটি তেমন। অডিও ক্লিপের ৩০ সেকেন্ডের মাথায় শব্দের পিচে হঠাৎ শোনা গেছে তীব্রতা, যাকে বলে জাম্প ইন দ্য পিচ। অনুমান এই জ্যাম্প ইন দ্যা পিচের কারণ, জুনো সেসময় গ্যানিমিডের একপাশ থেকে অন্যপাশে যাচ্ছিলো।
গ্যানিমিডে সফর চালানো জুনো স্পেসক্রাফট এর প্রিন্সিপাল ইনভেস্টিগেটর স্কট বালটন বলেছেন, এই শব্দই যথেষ্ট। শুনলে মনে হবে যেন আপনিও জুনোর সঙ্গে গ্যানিমিডে ভ্রমণ করছেন।