চাঁদে ব্যাসল্টের সন্ধান পেল চীনের রোভার

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৬ এপ্রিল, ২০২৩

নানা দেশের সরকারি ও বেসরকারি উদ্যোগে চাঁদে অভিযান অনেকবারই হয়েছে। কিন্তু চাঁদের সবটাই যে বিজ্ঞানীদের কাছে পরিচিত এমনটা নয়। চীনের ছাং’ই-৫ নামের রোভার আমাদের একমাত্র উপগ্রহের অনাবিষ্কৃত এলাকা থেকে মাটি আর পাথরের নতুন নমুনা জোগাড় করে নিয়ে এসেছে। সেইসব উপাদান থেকেই চাঁদের ভূতত্ত্বের নয়া রহস্যের ইঙ্গিত পাচ্ছেন গবেষকরা।
১.৭৩১ কেজি নমুনা থেকে সাত প্রকারের আলাদা পাথর শনাক্ত করা গেছে। আনুমানিক বয়েস ২ বিলিয়ন বছর। চাঁদের উপরিতলে আলগা মাটি আর ছোট পাথরের স্তর থেকে সংগ্রহ করা নমুনা। বিজ্ঞানীদের তাক লাগিয়ে দিয়েছে ব্যাসল্ট পাথর, যা এর আগে অবধি চাঁদে ছিল বলে জানা যায়নি। এই পাথর সেই সময়কার যখন চাঁদের ভেতর সক্রিয় আগ্নেয়গিরির সক্রিয়তা বজায় ছিল।
নমুনাগুলো সবই আনোখা বলা চলে। সেগুলো বিশ্লেষণ করে বিভিন্ন সময়ে চাঁদের অভ্যন্তরে কেমন প্রচণ্ড বিশৃঙ্খল পরিবেশ ছিল তা তালিকাভুক্ত করতে সুবিধে হবে গবেষকদের। প্রকাশিত গবেষণাপত্রে বিজ্ঞানীরা লিখেছেন, যে সময়কার নমুনা সেটা মোটামুটি নবীন ভূতাত্ত্বিক উপাদান। অর্থাৎ চাঁদের ক্রাস্টের তারও আগেকার নানান সময়ের পাথর আর রাসায়নিকের মিশেল ঐ নমুনাগুলো থেকে পাওয়ার সমূহ সম্ভাবনা।