চাঁদের পৃষ্ঠে জলের উৎস হয়ত প্রাচীনকালের অগ্ন্যুৎপাত

Posted on ২ জুন, ২০২২

মার্কিন মহাকাশ এজেন্সি নাসা প্রথম জানিয়েছিল চাঁদের পৃষ্ঠে জল ছিল এককালে। তারপর থেকে বিভিন্ন দেশের বিজ্ঞানীরা জলের উৎস খুঁজে চলেছেন। সেই অণ্বেষণে নতুন বিজ্ঞানীদের সামনে নতুন এক তথ্য এসেছে যে চাঁদে যে জলের উৎস সম্পর্কে বলা হয়েছিল সেটা প্রাচীনকালে হওয়া অগ্ন্যুতপাতগুলো থেকে এসেছে। চাঁদে একসময় একাধিক আগ্নেয়গিরি ছিল। সেই আগ্নেয়গিরিগুলো থেকে হওয়া অগ্ন্যুতপাতেই চাঁদের পৃষ্ঠদেশে জল সঞ্চিত হয়েছিল। বিজ্ঞানীরা জানিয়েছেন চাঁদে অগ্ন্যুতপাত হয়েছিল ৪.২ বিলিয়ন বছর আগে। এমনকী ১ বিলিয়ন বছর আগেও আগ্নেয়গিরিগুলো সক্রিয় ছিল। চাঁদের গায়ে যে কালো রঙের ছোপগুলো দেখা যায় সেগুলো আগ্নেয় শিলা দ্বারা গঠিত বিস্তীর্ণ অংশ। বড় আকারের অগ্ন্যুতপাতের ফলে সৃষ্টি হয়েছিল সমতলের। অগ্ন্যুতপাতের ফলে চাঁদে গ্যাসীয় আস্তরণ তৈরি হয়েছিল কি না বা সেই গ্যাসীয় আবরণ পরবর্তীতে চাঁদের অন্ধকারাচ্ছন্ন অঞ্চলে বরফের আস্তরণে পরিণত হয়েছিল কি না সেটাও দেখছেন বিজ্ঞানীরা। বিজ্ঞানীরা আরও জানিয়েছেন কয়েকশো মিটার অঞ্চল জুড়ে হয়ত সেই বরফের আস্তরণ বিরাজ করত। বিজ্ঞানীদের আরও অনুমান চাঁদের পৃষ্ঠে আগ্নেয়গিরিগুলো সক্রিয় থাকাকালীন বরফ পুঞ্জীভূত হয়ে থাকত মেরু অঞ্চলে। আর অন্যান্য অক্ষাংশে ছিল ওয়াটার আইস আর গ্যাসীয় নমুনা।