চাঁদের মাটিতে জলের সন্ধান!

Posted on ২২ জুন, ২০২২

পৃথিবীর নিকটতম প্রতিবেশী চাঁদ। তাকে ঘিরে আজও রহস্যের শেষ নেই। এবার চাঁদের মাটিতে জলের চিহ্ন খুঁজে পাওয়ার দাবি চিনা বিজ্ঞানীদের। স্বাভাবিক ভাবেই উত্তেজিত বিজ্ঞানী মহল। পৃথিবীর একমাত্র উপগ্রহের ‘ওশিয়ান অফ স্টর্মস’ তথা ঝঞ্ঝাসাগর অঞ্চলের জমাট বাঁধা লাভার মধ্যেই মিলেছে জলের সন্ধান। আন্তর্জাতিক বিজ্ঞান গবেষণা পত্রিকা নেচার কমিউনিকেশনসে এই সপ্তাহে প্রকাশিত হয়েছে এই সংক্রান্ত এক গবেষণাপত্র। যা থেকে এই নতুন আবিষ্কার সম্পর্কে জানা গিয়েছে। বিজ্ঞানীরা জানিয়েছেন, চন্দ্রপৃষ্ঠে চিনের পাঠানো মানুষহীন যান জমাট বাঁধা লাভা খুঁজে পেয়েছে। আর তা থেকেই মিলেছে হাইড্রক্সিল। এর মধ্যেই রয়েছে জল। কোথা থেকে এল এই জল? বিজ্ঞানীদের অনুমান, সূর্য থেকে চাঁদের মাটিতে আছড়ে পড়া তড়িদাহত কণা আছড়ে পড়লে যে রাসায়নিক ক্রিয়া-বিক্রিয়া হয়, তার ফলেই উদ্ভব হয় হাইড্রক্সিলের। ২০২০-র সালের ডিসেম্বরে চাঁদের মাটি সঙ্গে নিয়ে ফিরেছিল চিনের মহাকাশযান চ্যাং ই-৫ । আমেরিকা ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পর তৃতীয় দেশ হিসেবে চাঁদ থেকে পাথর আনতে সফল হয়েছিল চিন। তখনই বিজ্ঞানীরা জানিয়েছিলেন, যে মূল্যবান মাটি ও পাথরের নমুনা নিয়ে ফিরেছে যানটি, সেগুলি বিশ্লেষণ করতে পারলে চাঁদের উৎপত্তি নিয়ে অনেক অজানা তথ্য প্রকাশ্যে আসবে। এর ফলে ভবিষ্যতে আরও জটিল চন্দ্রাভিজানের জন্য জমি তৈরি হবে বলেও ধারণা বিশেষজ্ঞদের। সেই অনুমান মিলে গেল। সংগ্রহ করা নমুনা থেকেই বড় আবিষ্কারের হদিশ মিলল।