চোখে চোখ রাখলে মানুষ ও কুকুরের মস্তিষ্ক সমলয়ে আসে

Posted on ২৮ সেপ্টেম্বর, ২০২৪
মানুষ ও কুকুরের

সম্প্রতি চিনের গবেষকরা দুটি ভিন্ন প্রজাতি- মানুষ এবং কুকুরের মধ্যে স্নায়ু ক্রিয়াকলাপের সংযোগের এক মুহূর্ত দেখতে পেয়েছেন। গবেষণাটি অ্যাডভান্সড সায়েন্সে প্রকাশিত হয়। এই গবেষণা প্রমাণ করে মানুষ ও তার পোষ্য কখনও কখনও স্নায়বিক স্তরে সমলয়ে আসে। পূর্বে, গবেষণায় দেখানো হয়েছে যে মানুষ যখন একে অপরের সাথে কথা বলে বা কাজ করে, তখন মস্তিষ্কের কিছু মূল অঞ্চলে কার্যকলাপ সমাপতিত হতে পারে। কিন্তু এই গবেষণায় প্রথম দেখা গেছে মানুষ এবং অন্য একটি প্রজাতির মধ্যে একই ধরনের ঘটনা ঘটছে। গবেষকরা মানুষ এবং কুকুরের মস্তিষ্কের কার্যকলাপ পরিমাপের উদ্দেশ্যে ট্রায়ালে এদের মস্তিষ্কে ইলেক্ট্রোড স্থাপন করেন। পরীক্ষায়, মানুষ এবং ১০টি কুকুরকে ৫ দিনের জন্য একত্রে রাখা হয়। সে সময় মানুষ ও কুকুরের মধ্যে পারস্পরিক দৃষ্টি বিনিময় বা পিঠ চাপড়ে দেওয়ার ঘটনা পর্যবেক্ষণ করা হয়। চাইনিজ একাডেমি অফ সায়েন্সের জীববিজ্ঞানী ওয়েই রেনের নেতৃত্বে গবেষকরা জানান একে অপরের দিকে তাকিয়ে থাকাকালীন উভয়ের মধ্যেই মস্তিষ্কের ফ্রন্টাল এবং প্যারিটাল অঞ্চলে সংযোগ স্থাপন হয়। আবার যখন মানুষ কুকুরের গায়ে মাথায় হাত দিয়ে মৃদু চাপড় দেয় তখনও দুই প্রজাতির মস্তিষ্ক অনুরূপভাবে সাড়া দেয় তবে এ ক্ষেত্রে মস্তিষ্কের প্যারিটাল অঞ্চলে এই সংযোগটি বেশি শক্তিশালী ছিল। পূর্ববর্তী গবেষণায় দেখা গেছে যে মানুষ যখন কুকুর পোষে, তখন তার মস্তিষ্কের ফ্রন্টাল লোবের ক্রিয়াকলাপ বৃদ্ধি পায়। এই ঘটনা প্রমাণ করে যে তারা তাদের পোষা প্রাণীর প্রতি মনোযোগ দিচ্ছে এবং তাদের প্রতি আবেগপ্রবণ। কিন্তু কুকুরের মস্তিষ্কে এই একই ক্রিয়াকলাপ প্রতিফলিত হয়েছিল কিনা তা আগে জানা যায়নি। এই গবেষণায় দেখা গেছে মানুষ ও কুকুরের মধ্যে এই মিথস্ক্রিয়ায় প্রথমে মানুষের মস্তিষ্ক স্নায়বিক ক্রিয়াকলাপ শুরু করে আর তারপর কুকুরের মস্তিষ্ক সাড়া দেয়। অধ্যয়নের সময়কালে এই আন্তঃ-মস্তিষ্কের সংযোগ বৃদ্ধি পেয়েছে। কুকুরদের ব্রেইন ইমেজিং ডেটা ও বিহেভিয়ারিয়াল এক্সপেরিমেন্ট থেকে দেখা গিয়েছে মানুষ-কুকুরের সম্পর্ক অনেকটা দুটি মানুষের মধ্যে সম্পর্কের মতো। কুকুরদেরও আমাদের মতো নিজস্বতা রয়েছে। মানুষের সঙ্গে ওদের ভালো লাগা মন্দ লাগার অনেকটাই মিল রয়েছে।