জল আর মাটি থেকে বিষাক্ত পারদ দূর করে এই সাধারণ ছত্রাক

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৩ নভেম্বর, ২০২২

মেটারিজিয়াম রবার্টসি – এই ছত্রাকের বিশেষ একটা গুণ আবিষ্কার করলেন মেরিল্যান্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক। গাছের গোড়ার মাটি, স্বাদুজল, এমনকি লবণাক্ত জল থেকে পারদের বিষ দূর করতে পারে রবার্টসি ছত্রাক। নির্বিষকরণের ক্ষমতা বৃদ্ধি করার জন্য ছত্রাকটার উপরে গবেষকরা জিনপ্রযুক্তিও প্রয়োগ করে দেখেছেন।
ঐ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক রেমন্ড সেন্ট লেজার ছিলেন মুখ্য গবেষক। পরীক্ষাগারের সুবিধে দেন ওনার পোস্টডক্টরাল সঙ্গী ওয়েগুও ফ্যাং। প্রোসিডিংস অফ দ্য ন্যাশানাল অ্যাকাডেমি অফ সায়েন্সেস পত্রিকায় গত ১৪ই নভেম্বর প্রকাশিত হয়েছে ওনাদের গবেষণাপত্র।
মেটারিজিয়াম একটা সর্বত্রব্যাপী ছত্রাক। সাধারণত গাছের মূলে এরা কলোনি তৈরি করে এবং তৃণভোজী পতঙ্গের আক্রমণ থেকে গাছকে বাঁচায়। বিজ্ঞানীরা আগেই জানতেন যে, পারদের খনির মতো অত্যন্ত দূষিত মাটিতেও প্রায়শই একমাত্র জীবন্ত থাকতে পারে এই ছত্রাক। কিন্ত কীভাবে তারা এই ধরণের দূষিত মাটিতে টিকে থাকতে পারে, সেটা এতদিন অজানাই ছিল।
সেন্ট লেজার ও তাঁর সহকর্মীরা মেটারিজিয়ামের জিনোম সিকোয়েন্স করে দেখেছেন। ফ্যাং লক্ষ্য করেন এই ছত্রাকের দেহে এমন দুটো জিন উপস্থিত যারা পারদ নির্বিষ করতে সক্ষম ব্যাকটেরিয়ার দেহেও আছে। পরবর্তী পরীক্ষায় ঐ দুটো জিন বাদ দিয়ে ছত্রাকের কার্যকারিতা দেখতে চান। পারদ মুক্ত করার ক্ষমতা মোটেই আর ছিল না সেটার মধ্যে। অর্থাৎ নিশ্চিতভাবেই ঐ দুটো বিশেষ জিনের কারণেই মেটারিজিয়াম পারদের দূষণ দূর করতে পারে।