জুন মাসে একই রেখায় ৫ গ্রহ

Posted on ৯ জুন, ২০২২

জুন মাসে খালি চোখেই আকাশে দেখা যাবে সৌরমণ্ডলের ৫ টি গ্রহ। এবং মজার ব্যাপার হলো সূর্য থেকে ক্রমান্বয়ে একই দিকে সারিবদ্ধ ভাবে দেখা যাবে গ্রহগুলিকে। যেমন একেবারে বাঁদিকে থাকবে বুধ গ্রহ। সূর্য থেকে বুধের গড় দূরত্ব আমরা জানি প্রায় ৬ কোটি কিলোমিটার। তারপর ক্রমান্বয়ে থাকবে শুক্র, মঙ্গল,বৃহস্পতি ও শনি গ্রহ।
এমাসে ভোর থেকে সূর্য ওঠার আগে পর্যন্ত দেখা যাবে এই চমৎকার মহাজাগতিক দৃশ্য। উত্তর গোলার্ধ থেকে দেখা যাবে আকাশের পূর্ব-দক্ষিণ দিক। জ্যোতির্বিদরা জানাচ্ছেন গত ৩ ও ৪ জুনে একদম বাঁয়ে থাকা বুধ ও একদম ডানে থাকা শনির মধ্যেকার কোন ছিল ৯১ ডিগ্রি। জুনের ২৭ তারিখে এই কোনের পরিমান হবে ১০৭ ডিগ্রি। অর্থাৎ ২৭ তারিখ তুলনায় বেশি দূরে দেখা যাবে গ্রহগুলিকে। এছাড়াও ২৭ শে জুন বুধ শুক্রের মাঝে থাকবে অর্ধচন্দ্র। তাছাড়া ২৪ -২৫ শে জুন চাঁদ থাকবে শুক্রের পরে। এবং ঐ দুদিন ইউরেনাসও একই রেখায় থাকবে। যদিও খালি চোখে তাকে দেখা যাবে না। দরকার হবে টেলিস্কোপের। দুটি গ্রহ একই রেখায় থাকা খুব একটা বিরল নয়। তবে একই রেখায় একাধিক গ্রহ একসাথে দেখা বেশ বিরল ব্যাপার। একে বলে কনজাকশান। এর আগে ২০০৪ সালের ডিসেম্বরে এমন ঘটনা দেখা গেছিলো।