দিল্লির দূষণের আসল কারণ জানাল নাসা

Posted on ২২ নভেম্বর, ২০২১

বিপর্যস্ত হয়ে পরা দিল্লির দূষণের কারণ জানাল নাসা। ১১ নভেম্বরের ছবি তুলেছে নাসার সুয়োমি-এনপিপি উপগ্রহ। তাতে দেখা গিয়েছে পাঞ্জাব এবং হরিয়ানা জুড়ে ধান কাটার পর ব্যপকভাবে ধানের খড় জ্বালানোই দিল্লির দুষণের অন্যতম কারণ! নাসার মার্শাল স্পেস ফ্লাইট সেন্টারের এক বিজ্ঞানী পবন গুপ্ত জানিয়েছেন, ছবিতে দেখা গিয়েছে কীভাবে খড় জ্বালানোর পর তার বিশাল উঁচু ধোঁয়া দিল্লির দিকে এগিয়ে যাচ্ছে। ১১ নভেম্বর, শুধু একদিনেই ২২ মিলিয়ন মানুষের ওপর ওই ধোঁয়ার প্রভাব পড়েছিল বলে জানিয়েছে নাসা। নাসা আরও জানিয়েছে ২০১২ থেকে ২০১৯, এই আট বছরে এত ধোঁয়া হয়নি হরিয়ানা, পাঞ্জাবের আকাশে। যাদের ওপর অনেকটা নির্ভরশীল দিল্লির দুষণ। এখনও সেই দুষণের ধাক্কা সামলাতে পারেনি দিল্লি। শহরের কর্মকাণ্ড বন্ধ করে দিতে হয়েছে রাজ্যের সরকারকে। গবেষণা থেকে আরও জানা গিয়েছে, সারা বছরে ভারতে ১২৬ মিলিয়ন ধানের খড় উৎপন্ন হয় এবং তার ৬০ শতাংশ পোড়ানো হয় ধানক্ষেতেই! ন্যাশনাল গ্রিন ট্রাইবুনাল একাধিকবার রাজ্য সরকারগুলোকে এর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নিতে বলার পরেও কোনও ব্যবস্থা নেওয়া হয় নি। ধানের খড় জ্বালানোর ক্ষেত্রে ১৭ হাজার স্পট চিহ্নিত করা হয়েছে। তবে একইসঙ্গে বিজ্ঞানীরা জানিয়েছেন, খড় জ্বালানোর সঙ্গে থর মরুভূমি থেকে আসা ধুলো এবং গাড়ি শিল্প ও অন্যান্য কলকারখানা থেকে তৈরি হওয়া দূষণও গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে দিল্লিকে স্তব্ধ করার ক্ষেত্রে।