ধানের ফসল রক্ষার জন্য নতুন রাসায়নিকের খোঁজ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৭ মার্চ, ২০২৩

প্রতি বছর সারা বিশ্ব জুড়ে ছত্রাক সংক্রমণের ফলে বহু শস্যের ক্ষয়ক্ষতি হয় আর ধান তার মধ্যে অন্যতম। ম্যাগনাপোর্থ ওরেজি নামে এক ধরনের ছত্রাক, ধান গাছে ব্লাস্ট রোগের সংক্রামণ ঘটায়। এই সংক্রামণ আবহাওয়ার উপর নির্ভর করে। বিশ্বব্যাপী যে ধান উৎপন্ন হয় তার ১০ থেকে ৩৫ শতাংশ গাছে এই ছত্রাক আক্রমণের ফলে নষ্ট হয়ে যায়।
বার্কলের ক্যালিফোর্নিয়া ইউনিভার্সিটির জৈব রসায়নবিদরা, রসায়ন এবং আণবিক ও কোষ জীববিজ্ঞানের অধ্যাপক মাইকেল মারলেটার নেতৃত্বে দেখেন, যে ছত্রাক থেকে এক ধরনের এনজাইম নিঃসৃত হয় যা ধান পাতার শক্ত বাইরের আবরণে ছোটো ছোটো ছিদ্র করে। এই ছিদ্র দিয়ে ছত্রাক ধান গাছের ভিতরে ঢুকে দ্রুত বৃদ্ধি পায় আর ধান গাছকে মেরে ফেলে।
ন্যাশনাল একাডেমি অফ সায়েন্সের জার্নালে চলতি সপ্তাহে প্রকাশিত এক গবেষণাপত্রে, মারলেটা এবং তার সহকর্মীরা এই এনজাইমের গঠন এবং কীভাবে এনজাইম ধান গাছে ছত্রাক আক্রমণ করতে সহায়তা করে তা বর্ণনা করেছেন। তারা আরও বলেছেন যেহেতু এনজাইমটি ধান পাতার উপরিভাগে নিঃসৃত হয়, তাই এই সংক্রামণ আটকাতে এক ধরনের রাসায়নিক স্প্রে ব্যবহার করা যেতে পারে যা এনজাইমের কার্যকারিতাকে নিঃশেষ করে। আপাতত বিজ্ঞানীরা এই এনজাইমের কর্ম ক্ষমতা আটকাতে পারে এমন রাসায়নিক খুঁজে বের করার চেষ্টা চালিয়ে যাচ্ছেন।