নাসার গ্রহাণু ধ্বংসের রাবিশ মহাকাশে ৬০০০ মাইল জুড়ে পড়ে

Posted on ১২ অক্টোবর, ২০২২

নাসার বিখ্যাত ডার্ট মিশনের দু দিন পরের কথা। চিলির শক্তিশালী সোর টেলিস্কোপে ধরা পড়ল ধূমকেতুর মতো পড়ে আছে গ্রহাণুর ধ্বংসাবশেষ। সেটাও ৬০০০ মাইল বিস্তৃত লম্বা ল্যাজের মতো।

বিজ্ঞানীদের অনুমান ঐ রাবিশ আকারে আরও কিছুটা বাড়বে। তারপর একেবারেই ছন্নছাড়া হয়ে ধুলো হয়ে মিশে যাবে মহাকাশে। সূর্যের বিকিরণেই মূলত পিছু হটবে ঐ ধ্বংসাবশেষ। লোয়েল অবজারভেটরি থেকে টেডি কারেটা আর আমেরিকার নৌ অ্যাকাডেমির ম্যাথিউ নাইট প্রথম লক্ষ্য করেন ডিমরফোস নামক গ্রহাণুর ধ্বংসাবশেষ। ওনারাই প্রথম ছবিও তুলেছেন।

কারেটা বলছেন, সংঘর্ষের দু দিন পর মহকাশে ঠিক কেমন রাবিশ জমা হল সেটা স্পষ্ট দেখতে পাওয়াটা একটা চমৎকার ব্যাপার। ম্যাথিউ জানাচ্ছেন, আগামী কয়েক সপ্তাহ ধরে টানা নজর চালানো হবে ডিমরফোসের অন্তিম পরিণতি কেমন হবে সেটা জানতে।

প্ল্যানেটারি ডিফেন্স টেকনোলজির প্রথম দৃষ্টান্ত নাসার এই ডার্ট মিশন। ডার্ট অর্থাৎ, ডাবল অ্যাস্টারয়েড রিডিরেকশান টেস্ট। দশ মাস মহাকাশে ভ্রমণের পর গত ২৬শে সেপ্টেম্বর সফলভাবে গ্রহাণুর সাথে সংঘর্ষ হয় ঐ যন্ত্রের। ভবিষ্যতে পৃথিবীর অভিমুখে ধেয়ে আসা গ্রহাণু বা উল্কাকে সরিয়ে দিতে অথবা নষ্ট করতে এই প্রযুক্তি আরও ভালোভাবে কাজে লাগবে বলেই গবেষকদের আশা।