পার্সিয়ুস ক্লাউডে পাওয়া গেল প্রাণসৃষ্টির অণু

Posted on ১৮ জুন, ২০২৩

পৃথিবী থেকে এক হাজার আলোকবর্ষ দূরে একটা নক্ষত্রপুঞ্জ হল পার্সিয়ুস। এই মহাজাগতিক কলোনিতে রয়েছে অণু পরমাণু দিয়ে তৈরি বিশালাকার মেঘ। গ্যাস আর ধুলোর ওজনটা যোগ করলে ১০০০০ সৌরভরের সমান। যদিও এই নক্ষত্রপুঞ্জের সবটা কিন্তু দেখা যায় না। IC 348 আর NGC1333 নামের দুটো ক্লাস্টার দেখা যায়, সেখানেই স্বল্প ভরের নক্ষত্রদের জন্ম হয়।
কিন্তু IC 348 এবার শিরোনামে। ২-৩ মিলিয়ন বছরের পুরনো এই নক্ষত্রপুঞ্জে প্রাকজৈবিক অণুর সন্ধান পেলেন দুই বিজ্ঞানী। ইন্সটিটিউটো ডে অ্যাস্ট্রোফিজিকা ডে ক্যানারিয়াস থেকে সুজান ইগলেসিয়াস-গ্রথ এবং পলিটেকনিক ইউনিভার্সিটি অফ কার্টাজেনার মার্টিনা মারিন।
পৃথিবীতে প্রাণসৃষ্টির আগে উপযুক্ত অণুদের জন্ম হয়েছিল। এগুলোকেই প্রিবায়োটিক মলিকিউল বা প্রাকজৈবিক অণু বলা হয়। IC 348-এর ভেতরের অংশে হাইড্রোজেন, হাইড্রক্সিল, জল, কার্বন ডাইঅক্সাইড, অ্যামোনিয়ার মতো অণুর খোঁজ পাওয়া গেছে। এগুলো পৃথিবীতে সহজলভ্য। এছাড়াও সরল ও জটিল হাইড্রোকার্বনের সন্ধানও মিলেছে। হাইড্রোজেন সায়ানাইড, অ্যাসিটিলিন, ইথেন, বেঞ্জিনের মতো অণুও রয়েছে এই নক্ষত্রপুঞ্জে।
সুজান ইগলেসিয়াস বলছেন, জৈব রসায়নের এক অতিকায় ল্যাবরেটরি। তিনি বলছেন, এইসব ছোট আর সরল অণু একে অপরের সাথে বিক্রিয়ায় অ্যামিনো অ্যাসিডের মতো জটিল জৈবযৌগ সৃষ্টি হয়। সেখান থেকে প্রাগৈতিহাসিক অণুজীবের দেহের জেনেটিক কোডের জন্ম।