পৃথিবীর কাছে আসতে চলেছে আবার এক বিশাল গ্রহাণু

Posted on ৬ মে, ২০২২

পৃথিবীর কাছে আসতে চলেছে আবার এক বিশাল গ্রহাণু। গ্রহাণুটি চওড়ায় ১.৮ কিলোমিটার। তাকে এখন মহাকাশ বিজ্ঞানীরা দেখেছেন সুর্যের চারপাশে প্রদক্ষিণ করতে। বিস্ময়কর তার গতি। ঘন্টায় ৪৭ হাজার ১৯৬ কিলোমিটার! মহাকাশ বিজ্ঞানীদের দাবি, সুর্যের চারপাশে প্রদক্ষিণ করতে করতেই সে পৃথিবীর কাছে চলে আসবে। নাসা অবশ্য আশ্বস্ত করেছে পৃথিবীর সঙ্গে তার কোনও সংঘর্ষ হওয়ার সম্ভাবনা নেই। পাশ দিয়ে সে চলে যাবে। তবুও তাকে বিপজ্জনক বলে চিহ্নিত করেছে নাসা। ১৯৮৯-এ পালোমার পর্যবেক্ষণকেন্দ্রে আবিষ্কৃত হওয়ার জন্য এই গ্রহাণুর নাম দেওয়া হয়েছে ১৯৮৯ জে এ। মহাকাশ বিজ্ঞানীদের দেওয়া হিসেব অনুযায়ী গ্রহাণুটি পৃথিবীর ৮০ লক্ষ ২৪ হাজার ১৮২ কিলোমিটার দূর পর্যন্ত আসবে। চারিত্রিক বৈশিষ্ট্যের ভিত্তিতে, এই গ্রহাণুকে মহাকাশ বিজ্ঞানীরা বলছেন অ্যাপোলো গ্রহাণু। চলতি বছরের পর আবার ২০২৯-এর সেপ্টেম্বর, ২০৫৫ এবং ২০৬২-তে-ও এই গ্রহাণুকে পৃথিবীর কাছাকাছি দেখা যাওয়ার সম্ভাবনা।
আজ থেকে সাড়ে চার বিলিয়ন বছর আগে সৌরজগৎ গঠনের সময় যে মহাবিস্ফোরণ হয়েছিল তার থেকে অবশিষ্টাংশ পাথরের টুকরোই গ্রহাণু। নাসার জয়েন্ট প্রপালশন ল্যাবরেটরি (জেপিএল) এই গ্রহাণুগুলির গতিবিধির ওপর নজর রাখে। একটি গ্রহাণুকে তখনই পৃথিবীর কাছে আছে বলা হয় যখন তার দূরত্ব পৃথিবী থেকে ৯৩ মিলিয়ন মাইলের কম হয়।