প্রথম শর্করা কীভাবে সৃষ্টি হয়েছিল? নতুন তত্ত্বের আলোয়

Posted on ১৬ জুন, ২০২৩

পৃথিবীর বুকে যত সজীব পদার্থ, তারা সবাই তৈরি হয়েছে জটিল জৈব অণু দিয়ে। কিন্তু প্রশ্ন হল, এই জৈব যৌগ এলো কোত্থেকে? প্রাণের উৎস নিয়ে গবেষণা করছেন অনেক রসায়নবিদ। প্রথম সপ্রাণ অণুর সৃষ্টি নিয়ে একাধিক তত্ত্ব আছে।
অ্যামিনো অ্যাসিড আর নিউক্লিওবেস – এই দুটো জিনিস প্রোটিন আর ডিএনএ তৈরির চাবিকাঠি। এই দুই যৌগের সুস্পষ্ট উৎপত্তি আছে। সেই তত্ত্ব নিয়ে বিজ্ঞানীদের মধ্যে দ্বিমতও নেই। কিন্তু ডিএনএ কিংবা আরএনএ-র আরেকটা মূল উপাদান হচ্ছে শর্করা অণু। এতদিন মনে করা হত কার্বন-হাইড্রোজেন-অক্সিজেন দিয়ে গঠিত ফর্ম্যালডিহাইড নামক সরল একটা অণু থেকেই শর্করার সৃষ্টি হয়েছিল। কিন্তু এই তত্ত্বের সমর্থক খুব বেশি নেই। শর্করা অণুর উৎস এখনও পরিষ্কার ভাবে বোঝা যায়নি।
এবার, মার্কিন মুলুকের দুই রসায়নবিদ নতুন এক তত্ত্বের প্রস্তাব রেখেছেন। কেম নামের রসায়নের পত্রিকায় প্রকাশিতও হয়েছে তাঁদের গবেষণা। ওনারা গ্লাইঅক্সালেট নামক যৌগকে চিহ্নিত করেছেন শর্করার উৎস হিসেবে। আমেরিকার স্ক্রিপস রিসার্চ ইন্সটিটিউটের অধ্যাপক রামনারায়ানান কৃষ্ণমূর্তি আর জর্জিয়া ইন্সটিটিউট অফ টেকনোলজির অধ্যাপক চার্লস লিওটা-র যুগ্ম গবেষণায় উঠে এসেছে গ্লাইঅক্সালেটের নাম।