প্রাচীনযুগের বড়ো মহাদেশ – সাহুল

Posted on ২৪ ফেব্রুয়ারী, ২০২৩

অস্ট্রেলিয়া, তাসমানিয়া, নিউ গিনি আর আরু দ্বীপপুঞ্জ – এই চারটে ভূখণ্ডকে জুড়ে প্রাচীনকালে এক সুবৃহৎ মহাদেশ ছিল। নাম – সাহুল। আজ থেকে ৭৫০০০-৫০০০০ বছর আগে আদিম মানবপ্রজাতি সাহুল মহাদেশে ঘাঁটি গেড়েছিল।
নতুন গবেষণায় খুঁজে দেখার চেষ্টা করা হয়েছে কোন কোন পথে প্রাচীনকালের মানুষ সাহুলে প্রবেশ করেছিল। কিংবা সাহুলের সীমা সম্পূর্ণভাবে আবিষ্কার করতে তাদের ঠিক কতদিন সময় লেগেছিল। গবেষকদের অনুমান, গোটা সাহুল ভূখণ্ড চষে ফেলতে ১০০০০ বছর সময় লেগেছিল আদিম মানবগোষ্ঠীর। ঐ সময়কালের মধ্যেই গোটা সাহুল মহাদেশ ঐ জনগোষ্ঠীর মানুষে ভর্তি হয়েছিল।
ঠিকঠাক হিসেবের জন্যে গবেষকরা একটা নতুন আধুনিক মডেল তৈরি করেছেন। কোন কোন কারনে মানুষের যাত্রাপথ কিংবা আবাসস্থল বদলে যেতে পারে সেই বিষয়গুলোর উপর বেশি জোর দিয়েছেন বিজ্ঞানীরা। যেমন, কোন জমিতে ফসল বেশি বা কম ফলে, কোন অঞ্চলে খাদ্যের সুরক্ষা কতটা ইত্যাদি বিষয়। এছাড়াও জলের উৎসগুলো কোন এলাকায় অধিক মাত্রায় ছিল কিংবা ভূসংস্থানের প্রকৃতি কেমন – এই বিষয়গুলো খতিয়ে দেখা হয়েছে।
অস্ট্রেলিয়ার ফ্লিন্ডার্স বিশ্ববিদ্যালয়ের বাস্তুতন্ত্র-বিশারদ কোরি ব্র্যাডশ জানিয়েছেন, বিভিন্ন এলাকার পরিস্থিতির সাথে কীভাবে আদিম জনগোষ্ঠী মানিয়ে নিতে পেরেছিল সেটা সবচেয়ে গুরুত্বপূর্ণ। এ থেকে আরও বাস্তবসম্মত ছবিটা উঠে এসেছে।