প্লাস্টিকের মতো তৈরি, কাজ করে ধাতুর মতো – কোন নতুন পদার্থ?

Posted on ২৮ অক্টোবর, ২০২২

শিকাগো বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আজব এক পদার্থ তৈরি করেছেন। যা প্লাস্টিকের মতো করে তৈরি হলেও, ধাতুর মতো তড়িৎ পরিবহনে সক্ষম। নেচার পত্রিকায় গত ২৬শে অক্টোবর প্রকাশিত হল গবেষণাপত্র।
আণবিক গঠন একেবারেই বিশৃঙ্খল হলেও যে কোনও পদার্থ তড়িৎ পরিবাহী হতে পারে, সেটাই প্রমাণ করে দেখিয়েছেন গবেষকরা। ফলে, একেবারেই নতুন গোত্রের পদার্থের নকশা সৃষ্টি হল। যাদের আকার পরিবর্তন করা সহজ, টেকসই আবার বিদ্যুৎ পরিবহনও করতে পারে। এমনটাই জানাচ্ছেন শিকাগো বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের সহকারী অধ্যাপক জন অ্যান্ডারসন। মুখ্য গবেষক ছিলেন প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের জিয়াজ ঝাই। ওনার মতে, নতুন পদার্থটা প্রযুক্তির জগতে খুবই গুরুত্বপূর্ণ স্থান দখল করতে চলেছে।
সাধারণত, যেকোনো তড়িৎ পরিবাহীর একটা বৈশিষ্ট্য অবশ্যই থাকে। এই সব পদার্থের ভেতর সুশৃঙ্খল সোজা রেখা বরাবর অণু পরমাণু সজ্জিত। ফলে ইলেকট্রনের প্রবাহ খুব সহজেই হতে পারে। বিজ্ঞানীদের দৃঢ় ধারণা এটাই ছিল যে কোনও বস্তুর মধ্যে অণু পরমাণুর সজ্জা এমন নিয়মানুগ হলে তবেই সেটা তড়িৎ পরিবাহী হতে পারবে।
কিন্তু জিয়াজ ঝাই এই ধারণাকে ভুল প্রমাণ করে দিয়েছেন। কার্বন আর সালফার অণুর গুটির উপরে নিকেল পরমাণুকে মুক্তোর মতো ঝুলিয়ে তিনি গবেষণা শুরু করেছিলেন। শেষে সত্যিই এমন পদার্থ তৈরি হল যা খুব সহজেই একটা উচ্চমানের তড়িৎ পরিবাহী হিসেবে কাজ করছে। ঝাইয়ের কথায়, গরম বা ঠাণ্ডা করলে অথবা অ্যাসিড আর ক্ষারে চুবিয়ে রাখলেও কোনও পরিবর্তন হয় না এই পদার্থের। কিন্তু বিজ্ঞানীদের কাছে সবচেয়ে আশ্চর্যের জায়গা এটাই যে এমন বিশৃঙ্খল আণবিক গঠনের পরেও কীভাবে পরিবাহীর মতো আচরণ করছে এই নতুন পদার্থ!