প্ল্যাটিপাসের সাথে সহাবস্থান ছিল ডাইনোসরদের

Posted on ২২ জুন, ২০২৩

কতিপয় স্তন্যপায়ী ডিম পাড়ে, তাদের গোষ্ঠীটাকে এককথায় ‘মোনোট্রিমস’ বলা হয়। এদের মধ্যে কেবলমাত্র একিডনাস আর প্ল্যাটিপাস এখনও টিকে রয়েছে, তবে শুধু অস্ট্রেলিয়া আর আশেপাশের কয়েকটা দ্বীপে। এই সংখ্যালঘু স্তন্যপায়ীদের নিয়ে এবার নতুন তথ্য ও তত্ত্ব জোগাচ্ছে জীবাশ্মের আবিষ্কার।
দক্ষিণ আমেরিকায় আগেও মোনোট্রিমসের চিহ্ন পেয়েছেন বিজ্ঞানীরা। এতটা প্রাচীন সময়েই যে এই গোষ্ঠী পৃথিবীতে চলে এসেছে, সেটা কিন্তু এতদিন মনে করা হত না। আর্জেন্টিনাতে সম্প্রতি প্ল্যাটিপাসের এক পূর্বসূরির জীবাশ্ম আবিষ্কারের পর থেকে হিসেবটা পাল্টে গেছে। স্বাভাবিক ভাবেই নতুন করে প্রশ্ন উঠছে, কখন এবং কীভাবে এই অণ্ডপ্রসবকারী অদ্ভুত স্তন্যপায়ীরা বিবর্তিত হল।
অথচ আশ্চর্যের কথা, আজ থেকে তিরিশ বছর আগেও কিন্তু অস্ট্রেলিয়া মহাদেশের বাইরে মোনোট্রিমস-দের কোনও চিহ্ন পাওয়া যায়নি। সেই ধারাটা পাল্টে গেল আর্জেন্টিনার প্যাটাগোনিয়াতে এক প্রাচীন প্ল্যাটিপাস, মোনোট্রিমেটাম সুদামেরিকানামের দাঁত আবিষ্কারের পর থেকে। ঐ প্রাণীটার জীবাশ্ম কমপক্ষে ৬২ মিলিয়ন বছরকার পুরনো বলে দাবি করেছিলেন বিজ্ঞানীরা।
কিন্তু হালে যে জীবাশ্ম খুঁজে পেলেন গবেষকরা সেটার প্রাচীনত্ব ৭০ মিলিয়ন বছরের। প্ল্যাটিপাসের নিকটাত্মীয়। বিজ্ঞানসম্মত নাম – প্যাটাগরহিঙ্কাস পাস্কুয়ালি। ক্রেটাশিয়াস যুগের শেষভাগে তখন ডাইনোসরের দল দুনিয়া কাঁপাচ্ছে। সেই সময়ে অতিকায় সরীসৃপদের পাশাপাশি মোনোট্রিমস গোষ্ঠীর স্তন্যপায়ীরাও ছিল।
‘কমিউনিকেশনস বায়োলজি’ নামের পত্রিকায় গবেষণাপত্র প্রকাশিত হল।