বর্জ্য জলের ব্যাকটেরিয়া খাবারের জন্য প্লাস্টিক কণা ভেঙে ফেলে

Posted on ৭ অক্টোবর, ২০২৪

পৃথিবীকে প্লাস্টিক মুক্ত করতে বিশ্বজুড়ে নানা গবেষণা চলেছে। গবেষকরা প্লাস্টিকনাশক এক ব্যাকটেরিয়া খুঁজে পেয়েছেন। তারা দেখেছেন কোমামোনাড্যাসি গোত্রের পরিবেশের এক সাধারণ ব্যাকটেরিয়া, শহরাঞ্চলের নদী এবং জল নিকাশি ব্যবস্থায় জমে থাকা প্লাস্টিকের উপর জন্মায়। এরা প্লাস্টিককে ছোটো ছোটো কণাতে ভেঙে ফেলতে পারে। কিন্তু এই কোমামোনাস ব্যাকটেরিয়া ঠিক কীভাবে তা করে সেটা রহস্যই থেকে গেছে। সম্প্রতি নর্থওয়েস্টার্ন ইউনিভার্সিটির নেতৃত্বাধীন গবেষকরা আবিষ্কার করেছেন কীভাবে কোমামোনাস ব্যাকটেরিয়া খাবারের জন্য প্লাস্টিক টুকরো ভেঙে ফেলছে। প্রথমে তারা প্লাস্টিককে ক্ষুদ্র ক্ষুদ্র টুকরো করে, যেগুলো ন্যানোপ্লাস্টিক নামে পরিচিত। তারপরে, তারা একটি বিশেষ এনজাইম নিঃসরণ করে যা প্লাস্টিককে আরও ভেঙে দেয়। সবশেষে, ব্যাকটেরিয়া খাদ্য উৎস হিসাবে প্লাস্টিক থেকে কার্বন পরমাণুর রিং ব্যবহার করে। এমন কথাই জানিয়েছে এই গবেষণা।
এই গবেষণায় গবেষকরা দেখিয়েছেন যে একটি বর্জ্য জলের ব্যাকটেরিয়া একটি প্লাস্টিক উপাদানকে নষ্ট করে, টুকরো করে, ভেঙে তা কার্বনের উৎস হিসেবে ব্যবহার করতে পারে। ঘটনাটি বেশ আশ্চর্যজনক। প্লাস্টিক উপাদানকে ভেঙে ফেলার জন্য ব্যাকটেরিয়ার একটি মূল এনজাইম শনাক্ত করেছেন গবেষকরা। তারা আশাবাদী এই প্রক্রিয়া ব্যবহার করে তারা পরিবেশে প্লাস্টিক নিয়ন্ত্রণ করতে পারবেন। ব্যাকটেরিয়ার উপস্থিতিতে, মাইক্রোপ্লাস্টিক কণাগুলো ক্ষুদ্র ক্ষুদ্র ন্যানো পার্টিকেলে ভেঙে যায়। বর্জ্য জলের এই ব্যাকটেরিয়ার একটি সহজাত ক্ষমতা রয়েছে যার সাহায্যে প্লাস্টিককের পলিমার আকারকে ভেঙে তাকে ছোটো ছোটো বিল্ডিং ব্লক বা মনোমার গঠন করে। ব্যাকটেরিয়া এই ছোটো ইউনিট থেকে কার্বন পায় এবং তা তাদের বৃদ্ধির জন্য ব্যবহার করতে পারে। যে সমস্ত প্লাস্টিক বর্জ্য অপসারণ করা কঠিন, যা পানীয় জলকে দূষিত করে এবং বন্যপ্রাণীর ক্ষতি করে এই গবেষণা সেই প্লাস্টিক অপসরণে ব্যাকটেরিয়া-ভিত্তিক প্রকৌশল ব্যবহারের পদ্ধতি বিকাশের নতুন সম্ভাবনা উন্মুক্ত করে৷ গবেষণাটি এনভায়রনমেন্টাল সায়েন্স অ্যান্ড টেকনোলজি জার্নালে প্রকাশিত হয়েছে।