বাড়ি রং করার সময় সাদা রং ব্যবহার করুন

Posted on ১৮ জুলাই, ২০২৩

২০২১ সালে পারডিউ ইউনিভার্সিটির গবেষকরা জানিয়েছিলেন তারা এমন এক সাদা রং বানিয়েছেন যা পৃথিবীতে পাওয়া সবচেয়ে সাদা রঙ। এই রং এতটাই সাদা যে এই রং ৯৮% আলোর প্রতিফলন ঘটাতে পারে। বর্তমান পৃথিবীর নিরিখে এই সাদা রং বিশেষভাবে কার্যকরী, কারণ আলো থেকে তাপ উৎপন্ন হয় আর এখন আমাদের পৃথিবী বিশ্বউষ্ণায়নের প্রভাবে ক্রমশ গরম হচ্ছে। এই সাদা রং ব্যবহার করলে উষ্ণতা শোষণ কমতে পারে। গবেষকরা বলছেন, যদি এই রং বাড়িতে ব্যবহার করা হয়, তবে তা সেই বাড়ির পৃষ্ঠের তাপমাত্রা কমিয়ে দেবে ফলে ভিতরের তাপমাত্রাও কমবে, এর জন্য শীতাতপ নিয়ন্ত্রণের প্রয়োজনীয়তা হ্রাস হবে। কিন্তু পুরো গ্রহের তাপমাত্রা কী এভাবে কমানো যেতে পারে?

ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের ইলেকট্রিক্যাল এবং কম্পিউটার ইঞ্জিনিয়ারিং -এর অধ্যাপক জেরেমি মুন্ডের মতে, যদি পারডিউর পেইন্ট ধরনের একটা উপাদান পৃথিবীর পৃষ্ঠের ১-২% জুড়ে আবৃত থাকে তবে সূর্য থেকে আগত আলোকরশ্মির বেশিরভাগ অংশ পৃথিবীপৃষ্ঠ থেকে মহাকাশে ফিরে যাবে। এতে পৃথিবী দ্বারা শোষিত তাপের পরিমাণ হ্রাস পেয়ে পৃথিবীর তাপমাত্রা কিছুটা স্থিতিশীল হয়ে জলবায়ু পরিবর্তনের কিছুটা সমাধান হবে। অধ্যাপক মুন্ডে বলেছেন, মহাকাশে যে পরিমাণ সূর্যালোক ফিরে যাবে, তাতে মহাবিশ্বের বিশেষ ক্ষতি হবে না, এ যেন সাগরে নিয়মিত এক কাপ জল ঢালার সমান।

কিন্তু পৃথিবীর পৃষ্ঠের ১-২% ঠিক কতটা জায়গা? পৃথিবীর মোট ভূপৃষ্ঠের ক্ষেত্রফল প্রায় ১৯৭ মিলিয়ন বর্গমাইল, যার মধ্যে বেশিরভাগই জল, তাই এই ধরনের সাদা রং দিয়ে প্রায় ২ মিলিয়ন থেকে ৪ মিলিয়ন বর্গমাইল আবৃত করতে হবে। সাদা রং ব্যবহারে যে গরম কম লাগে, এ ধারণা মানুষের আগেও ছিল, তাই বাড়ি, অফিস, অন্যান্য স্থান রং করার সময় অনেকেই সাদা রং ব্যবহার করতেন।