বিলুপ্তির ফাঁড়া কাটিয়ে ফিরে আসছে হার্লেকুইন ব্যাঙ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ৪ এপ্রিল, ২০২৩

মধ্য আর দক্ষিণ অ্যামেরিকায় বহুচর্চিত বর্ণময় এক ব্যাঙের প্রজাতি আবার ফিরে আসছে। নাম – হার্লেকুইন। প্রায় একশো রকমের ব্যাঙ আছে এই প্রজাতিতে। ১৯৮০-র পর থেকে ভয়ানক ছত্রাকের আক্রমণে এই ব্যাঙের বংশ একেবারেই লোপ পেয়েছিল বলে বিজ্ঞানীদের ধারণা ছিল।
সেই মারণ ছত্রাকের নাম কাইট্রিড। উভচরদের দেহে আক্রমণ করে চামড়া খেয়ে নষ্ট করে দেয় এই ছত্রাক। অনেক প্রজাতির মধ্যে হার্লেকুইন ব্যাঙের প্রায় ৭০% সদস্য হয় বিলুপ্ত নয়তো বিলুপ্তির পথেই দাঁড়িয়ে ছিল। কিন্তু শেষ কিছু বছরে তাদের আবার দেখা যাচ্ছে মধ্য আর দক্ষিণ অ্যামেরিকার জঙ্গলে। সম্প্রতি বায়োলজিক্যাল কঞ্জারভেশন পত্রিকায় এমনই প্রতিবেদন পেশ করেছেন বিজ্ঞানীরা।
অন্তত এক তৃতীয়াংশ ব্যাঙ হয়তো আবার জেগে উঠছে বিলুপ্তির অন্ধকার থেকে, দাবী গবেষকদের। বিরল ‘আশার আলো’ বলেই এই ঘটনাকে ওনারা ব্যাখ্যা করছেন। যদিও এই প্রত্যাবর্তনের বিশদ কারণ অনুসন্ধান করতে ইতিমধ্যেই ওনারা গবেষণা শুরু করেছেন নতুন উদ্যমে।
হিকরি করনারসে মিচিগান স্টেট ইউনিভার্সিটির সংরক্ষণপন্থী জীববিজ্ঞানী কাইল জায়নেস বলছেন, গোটা পৃথিবী জুড়েই এখন গভীর অস্তিত্ব সংকটে রয়েছে উভচর প্রাণীরা। ছত্রাক বা অন্যান্য পরজীবী-ঘটিত রোগের আশংকা যেমন রয়েছে তেমনই আছে জলবায়ু পরিবর্তনের চাপ। অনেক উভচর প্রাণীর বিশেষ গোষ্ঠী বাস্তুতন্ত্রের পরিবর্তনের সাথে খাপ খাওয়াতে না পেরে মরতে বসেছে। সেই পরিস্থিতিতে উজ্জ্বল রঙের হার্লেকুইন ব্যাঙের এই প্রত্যাবর্তন নিঃসন্দেহে উল্লেখযোগ্য।