বিশ্বের সবচেয়ে বড় ‘উড়ন্ত সরীসৃপ’ আবিষ্কার

Posted on ২৭ ফেব্রুয়ারী, ২০২২

মধ্য জুরাসিক যুগে ছিল সরীসৃপটা। এত বিশাল আকারের সরীসৃপ যার দুটো ডানার দৈর্ঘ্য ছিল ৮ ফুটেরও বেশি! প্রত্নতাত্বিকরা বলছেন, এত বড় সরীসৃপ তার আগে এবং তার পরেও তারা দেখেননি। নাম টেরোসর। সম্প্রতি সেই উড়ন্ত সরীসৃপের জীবাশ্ম খুঁজে পেয়েছেন প্রত্নতাত্বিকরা। স্কটল্যান্ডের উত্তর-পশ্চিমে। ন্যাশনাল জিওগ্রাফিক সোসাইটির যে দলটি অভিযান চালিয়েছিল স্কটল্যান্ডের স্কাই দ্বীপে তার নেতৃত্বে ছিলেন এডিনবার্গ বিশ্ববিদ্যালয়ের জীবাশ্মবিদ স্টিফেন ব্রুসেট। উচ্ছ্বসিত স্টিফেনের বক্তব্য, “এর আগে স্কটল্যান্ডে বহু অভিযান চালিয়েছি। টেরোসরের জীবাশ্ম প্রথম পেলাম। আর ব্রিটেনে এত পরিষ্কার জীবাশ্ম সম্ভবত ১৮০০ সালের পর পাওয়া যায়নি।” টেরোসর কিন্তু ডাইনোসর নয়, উড়ন্ত এক সরীসৃপ। যাকে এককথায় ডানাওলা বক বলা যায়। কিছুটা শকুনের মত দেখতে ছিল। প্রত্নতাত্বিকদের হিসেব অনুযায়ী ভয়ঙ্কর হিংস্র এই উড়ন্ত সরীসৃপ পৃথিবীতে বাস করত ট্রায়াসিক যুগের শেষ থেকে ক্রেটাশাস যুগের শেষ পর্যন্ত। প্রায় ২৩ কোটি বছর আগে। কিন্তু প্রত্নতাত্বিকদের অনুমান, সাড়ে ৬ কোটি বছর আগে এক গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষে টেরোসররা নিশ্চিহ্ন হয়ে যায়। প্রত্নতাত্বিকরা আরও জানিয়েছেন, টেরোসররাই পৃথিবীর প্রথম মেরুদন্ডী সরীসৃপ ছিল।