বৃহস্পতি আর শনির মধ্যে জিতল কে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২০ ফেব্রুয়ারী, ২০২৩

কোন গ্রহের চারপাশে কটা করে উপগ্রহ থাকে? প্রতিযোগিতা যদি থাকত এমন কিছু, তাহলে শনিকে পিছনে ফেলে দিল বৃহস্পতি। এমনটা বলাই যায়। সৌরজগতে শনি আর বৃহস্পতি এই দুটো গ্রহেরই সবচেয়ে বেশি উপগ্রহ রয়েছে। সেই দৌড়ে সামান্য এগিয়ে গেল বৃহস্পতি।
ইন্টারন্যাশানাল অ্যাস্ট্রোনমিক্যাল ইউনিয়নের পক্ষ থেকে সদ্য প্রকাশিত এক প্রতিবেদনে বলা হল বৃহস্পতি গ্রহের চারপাশে নতুন ১২টা উপগ্রহ আবিষ্কৃত হয়েছে। বৃহস্পতির উপগ্রহের সংখ্যাটা দাঁড়ালো ৯২। কয়েকটার ব্যাস মাত্র আট কিলোমিটার বা তার কম। বৃহস্পতিকে একবার প্রদক্ষিণ করতে এক বছরের কম সময় লাগে তাদের। সেগুলো একেবারে বাইরের দিককার কক্ষপথে ঘুরছে।
মহাকাশবিজ্ঞানীদের ধারণা, সৌরজগতে বড়ো দুটো বস্তুর সংঘর্ষেই এই ছোট ছোট উপগ্রহগুলোর জন্ম হয়েছিল। কিন্তু উন্নতমানের টেলিস্কোপ আর ক্যামেরার অভাবে এগুলোকে এতদিন শনাক্ত করা সম্ভব হয়নি। তাই স্বভাবতই মহাকাশ গবেষকরা খুবই উচ্ছ্বসিত। সৌরমণ্ডলের বাকি গ্রহগুলোকে জুড়লে যা ওজন হবে, বৃহস্পতির একার ওজনই তার চেয়ে বেশি। তাই এই অতিকায় গ্রহের চারিদিকে যে অনেকগুলো উপগ্রহ ঘুরবে সেটাই স্বাভাবিক। অভিকর্ষ বলের বহরটা যে বেশি।
পৃথিবীর একমাত্র উপগ্রহ চাঁদের সৃষ্টি নিয়েও বিজ্ঞানীদের মধ্যে একই ধারণা রয়েছে। পৃথিবী আর অন্য কোনও বড়ো আকারের মহাজাগতিক বস্তুর মধ্যে সংঘর্ষ থেকেই চাঁদের জন্ম।