ব্রেন ডেথ থেকেও জেগে উঠবে রোগী!

Posted on ২ জুলাই, ২০২৩

অ্যানালস অফ নিউরোলজি নামের এক আন্তর্জাতিক বিজ্ঞান পত্রিকায় প্রকাশিত জার্মানির বার্লিন বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানীদের একটি সাম্প্রতিক গবেষণা সাধারণ মানুষের কাছে ভবিষ্যতের স্বস্তি হয়ে আসতে পারে। গবেষণা জানাচ্ছে মানুষের ব্রেন ডেথ বা মস্তিস্কের মৃত্যুর পরও সেই মানুষের পক্ষে আবার জেগে ওঠা সম্ভব। গবেষকরা জানিয়েছেন, মস্তিস্ক অন্ধকারের অতলে চিরকালের মত তলিয়ে যাওয়ার ঠিক আগের মূহুর্তে বন্ধ হয়ে যাওয়া অক্সিজেন আবার কৃত্রিম উপায়ে চালু করে! গবেষকরা জানিয়েছেন, মস্তিস্কের মৃত্যু প্রক্রিয়া শুরু হয় স্নায়ুকোষ বা নিউরোনগুলি মরে যাওয়ার আগের মূহুর্তে। তখন মস্তিস্কে পক্সিজেন সরবরাহ বন্ধ হয়ে গিয়েছে, বন্ধ হয়ে গিয়েছে মস্তিস্কের বৈদ্যুতিন চ্যানেলগুলি, নিউরোনগুলির নিজেদের মধ্যেও যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। তখন মস্তিস্ক আর নিজেকে সচল রাখার রাসয়নিক বিক্রিয়াজাত শক্তি পাচ্ছে না। মস্তিস্কে তখন শুরু হয় বিশেষ ধরণের এক তরঙ্গ, যাকে বলা হয় ব্রেন সুনামি। সেই অবস্থার মধ্যে রোগীকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার জন্য সময় পাওয়া যায় কিছু সেকেন্ড। তার মধ্যে কৃত্রিমভাবে অক্সিজেন সরবরাহ চালু করতে পারলে রোগীর মস্তিস্ক আবার ধীরে ধীরে স্বাভাবিক অবস্থায় ফিরে আসবে। বার্লিন বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা এখনও পর্যন্ত ৯জন মৃত্যুপথযাত্রী রোগীর ব্রেন ডেথের পুরো প্রক্রিয়াটাই চাক্ষুষ করেছেন। তারপরই তাদের মধ্যে গবেষণাকে এগিয়ে নিয়ে যাওয়ার ভাবনার শুরু।