মঙ্গলেও অজস্রবার ভূমিকম্প!

Posted on ৩ ফেব্রুয়ারী, ২০২২

মঙ্গলে যদি কোনও বড় পাথর কেউ ফেলে আর সেটা যদি কেউ দেখতে না পায় তাহলে পাথরের চিহ্ন কি থাকে? নাসার ইনসাইট ল্যান্ডার উপগ্রহের ছবিতে দেখা গিয়েছে ভীষণভাবে থাকে। সাম্প্রতিক গবেষণা জানাচ্ছে, অনেক পাথর পড়লে সেই জায়গাটার আকৃতি হেরিংবোন পাখির মত সুন্দর দেখতে হয়। বিজ্ঞানীরা সম্প্রতি মঙ্গলে খুঁজে পেয়েছেন কয়েক হাজার ট্র্যাক। বড় বড় পাথর গড়িয়ে যে ট্র্যাকের সৃষ্টি হয়েছে। তার সঙ্গে ধুলো আর বালি মিলে শেভরনের মত আকার নিয়ে রয়েছে ওই ট্র্যাকগুলো।
সৌরমণ্ডলের অন্যত্রও পাথর গড়িয়ে পড়ার ঘটনা নাসা দেখেছে। চাঁদে, এমনকী ধুমকেতুতেও। কিন্তু বিজ্ঞানীদের প্রশ্ন, পাথর গড়িয়ে পড়ার সময়টা কখন? কোটি বছর আগে? না সাম্প্রতিককালে? আমদাবাদে ফিজিক্যাল রিসার্চ ল্যাবোরেটরির মহাকাশ বিজ্ঞানী বিজয়ন জানিয়েছেন তিনি ও তার সঙ্গীরা মঙ্গলের ওপর সাড়ে চার হাজারেরও বেশি এরকম ট্র্যাক বা বিশালাকার গর্ত খুঁজে পেয়েছেন। এর মধ্যে সবচেয়ে বড় ছিল দেড় মাইল জুড়ে। আরও তাৎপর্যপূর্ণ মঙ্গলে খুঁজে পাওয়া অজস্র পাথর, বিশালাকার গর্তের যা ছবি বিজ্ঞানীরা দেখেছেন তাতে তাদের সিদ্ধান্ত ২০১৯-এর পর মঙ্গলে অজস্র ভূমিকম্প হয়েছে। তার মধ্যে দু’টো ভূমিকম্প হয়েছিল গতবছরই! তাই এই নতুন গবেষণা থেকে বিজ্ঞানীদের বক্তব্য, অন্যান্য গ্রহের মত মঙ্গল কিন্তু কখনও মৃত ছিল না।