মঙ্গলের উপগ্রহ ফোবোসের গায়ে কেন ডোরাকাটা দাগ?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৬ এপ্রিল, ২০২৩

মঙ্গলের দুটো উপগ্রহের মধ্যে একটা হচ্ছে ফোবোস। কিন্তু এই উপগ্রহের আয়ু বেশিদিনের নয়। মহাকাশবিজ্ঞানীদের মতে, এটা খুব মন্থর গতিতে হলেও মঙ্গলের দিকে ক্রমশ সরে আসছে। শেষমেশ, মোটামুটি ১০০ মিলিয়ন বছরের মধ্যেই মঙ্গল আর তার উপগ্রহ ফোবোসের মহাকর্ষ বলের দ্বন্দ্ব এমন জায়গায় পৌঁছবে যে উপগ্রহটা ফেটে পড়বে। তারপর লাল গ্রহের চারপাশে একটা অস্থায়ী বলয়ের মতো গঠন তৈরি হবে ফোবোসের ধ্বংসাবশেষ দিয়ে।
নতুন গবেষণা বলছে, এই দুই বস্তুর মহাকর্ষ বলের লড়াই ইতিমধ্যেই আরম্ভ হয়ে গিয়েছে। এবং সেটা দৃশ্যমানও বটে। উপগ্রহের গোটা উপরিতল জুড়ে ছোট ছোট অগভীর গর্তের মতো দাগ সৃষ্টি হয়েছে। উপগ্রহের কক্ষপথ যে ক্রমাগত ছোট হচ্ছে অর্থাৎ ক্ষইছে এই দাগগুলো হয়তো তারই প্রমাণ।
চীনের সিঙ্ঘুয়া বিশ্ববিদ্যালয়ের মহাকাশবিজ্ঞানী বিন ছেং ও তাঁর সহকর্মীরা প্রকাশ করেছেন এই নতুন গবেষণাপত্র। অধ্যাপক ছেং-এর মতে, ফোবোসের আকৃতি যে পাল্টাচ্ছে সেটার প্রমাণ ইতিমধ্যেই পাওয়া যাচ্ছে। এটা হয়তো উপগ্রহের কক্ষপথ বিচ্যুতির ঠিক আগেকার দশা।
ফোবোসের মাত্র ৭ ঘণ্টা ৩৯ মিনিট সময় লাগে মঙ্গলকে একবার প্রদক্ষিণ করতে। অর্থাৎ উপগ্রহটা মঙ্গলের অনেকটাই কাছে অবস্থিত। কিন্তু গ্রহ আর উপগ্রহের মধ্যে দূরত্ব কমছে প্রতি বছর ১.৮ সেন্টিমিটার হারে। এতটা কাছাকাছি থাকার জন্যের মঙ্গলের মহাকর্ষীয় আকর্ষণ প্রবলভাবে কাজ করে ২৭ কিলোমিটার ব্যাসবিশিষ্ট এই উপগ্রহের উপর।
দ্য প্ল্যানেটরি সায়েন্স জার্নাল পত্রিকায় প্রকাশিত হয়েছে এই গবেষণাপত্র।