মস্তিষ্কে প্রচণ্ড অভিঘাত সারিয়ে তুলতে পারে ছোট্ট অণু দিয়ে তৈরি ওষুধ

Posted on ১৩ অক্টোবর, ২০২২

ISIRB, ক্ষুদ্র অণুর বড়ো নাম। শনাক্ত করা হয়েছে ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান ফ্রান্সিস্কো ক্যাম্পাসে। ইঁদুরের মগজে প্রবল ধাক্কার পর যে স্নায়বিক সমস্যা তৈরি হয়, এই ওষুধ তার মোড় ঘুরিয়ে দিতে পারে বলে দাবী করছেন গবেষকরা।
গত ১০ই অক্টোবর প্রোসিডিংস অফ ন্যাশানাল অ্যাকাডেমি অফ সায়েন্স পত্রিকায় বেরিয়েছে এই গবেষণাপত্র। ট্রমাটিক ব্রেন ইনজুরি বা সংক্ষেপে টিআইবি-র প্রভাব মূলত পড়ে স্নায়ুকোষের শেষপ্রান্তে ডেন্ড্রাইটিক স্পাইন নামক অংশে। ফলে স্বাভাবিক বোঝা বা চিন্তা করার ক্ষমতা একেবারেই পঙ্গু হয়ে যেতে পারে। গবেষকরা ইঁদুরের দেহে ISIRB ওষুধের প্রয়োগে সাফল্য পেয়েছেন।
ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের সান ফ্রান্সিস্কো ক্যাম্পাসের শারীরবিদ্যার অধ্যাপক মাইকেল স্ট্রাইকার ছিলেন অন্যতম মুখ্য গবেষক। ওষুধটা তৈরি হয়েছে ঐ বিশ্ববিদ্যালয়ের জীবরসায়নবিদ পিটার ওয়াল্টারের পরীক্ষাগারে। ওনারা যৌথভাবে দেখিয়েছেন কীভাবে মস্তিষ্কের পেরিটাল কর্টেক্স অংশে স্নায়ুকোষগুলো ঐ ওষুধের দ্বারা প্রভাবিত হতে থাকে।
ইঁদুরের শরীরে ISIRB-র কোনও ক্ষতিকর প্রভাবের প্রমাণ পাওয়া যায়নি। মানুষের ক্ষেত্রে সেটা কতটা নিরাপদ, সেটা নিয়েই পরীক্ষা চালাচ্ছেন গবেষকরা।