মাকড়সার গতিবিধি

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩১ ডিসেম্বর, ২০২৩

জলের পৃষ্ঠে অবতরণের সময়, মাকড়সা শুকনো জমি থেকে যতই দূরে থাকুক না কেন সে দ্রুত তার নিকটতম উপকূলের দিকে ছুটে যায়। স্টিল্ট মাকড়সা (Tetragnatha elongata), শিকার ধরার জন্য পুকুরের ধারে তাদের জাল বোনে। মাকড়সা প্রায়শই খাবারের খোঁজে বা শিকার ধরার জন্য জলে ঝাঁপিয়ে পড়ে। তারা শিকারীদের এড়াতে এবং তীরে ছুটে যাওয়ার জন্য পৃষ্ঠের টানের উপর নির্ভর করে। কিন্তু স্টিল্ট মাকড়সা কীভাবে জলের পৃষ্ঠে ঘুরে বেড়ায় তা এখনও পর্যন্ত অস্পষ্ট ছিল। আরাকনিডরা আলো দ্বারা কম-প্রতিফলিত উপকূলরেখা চিহ্নিত করার জন্য জল থেকে প্রতিফলিত আলো ব্যবহার করে। এমনটাই বলেছেন গবেষক, গল এবং তার দল। বিজ্ঞানীরা আনুমানিক ৫১,০০০ পরিচিত প্রজাতির আরাকনিডের মধ্যে মাত্র কয়েকটির নেভিগেশন দক্ষতা অধ্যয়ন করেছেন। গবেষকরা দেখেছেন মাকড়সা শব্দ, কম্পন, রাসায়নিক সংকেত এবং অবশ্যই তাদের আটটি চোখের উপর নির্ভর করে। মাকড়সার দৃষ্টিশক্তি আমাদের থেকে সম্পূর্ণ আলাদা এবং আমাদের পক্ষে তা বোঝা একটু কষ্টকর কারণ তাদের যা আছে তা আমাদের কাছে নেই। গবেষকের দল একটি জলের ট্যাঙ্কে এবং গবেষক গ্যালের বাড়ির উঠোনে একটি পুকুরে পরীক্ষামূলক জায়গা তৈরি করে। তারা জলের উপর একটি ফিল্ম ব্যবহার করে যাতে আগত সূর্যালোক পৃষ্ঠে আঘাত করার আগে মেরুকরণ করে যাতে জায়গাগুলো জমি বা স্থলভাগের মতো দেখতে লাগে। তারপরে, গবেষকরা ৬৪টি মাকড়সাকে সেখানে ছেড়ে দেন এবং তাদের গতিবিধি রেকর্ড করেন। তারা দেখেন ট্যাঙ্কের মাকড়সা অপ্রতিরোধ্যভাবে আচ্ছাদিত এলাকার দিকে দৌড়ে যায়। পুকুরে, তীরে এবং আচ্ছাদিত অঞ্চলের মধ্যে মাকড়সা নেমে যায় এবং উভয় বিকল্প বেছে নেয়, যতক্ষণ না তারা জমি খুঁজে পায়। দুটি জায়গায় মাকড়সারা যারা আচ্ছাদিত এলাকা বেছে নেয় তারা উপকূলের সন্ধানে ফিল্মের ছায়ার মধ্যে এবং বাইরে ঘুরতে থাকে। তারা পোলারাইজড আলো ব্যবহার করে জমি খোঁজার চেষ্টা করে। গবেষকরা বলেছেন যে অন্যান্য অনুরূপ মাকড়সার নেভিগেশন দক্ষতা সম্পর্কে এখনও অনেক কিছু জানার আছে। দৃষ্টিশক্তি ছাড়াও তারা অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ বিষয়ের ওপর নির্ভর করে।