মাছের সবচেয়ে প্রাচীন পূর্বসূরি কে?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ১৫ মার্চ, ২০২৩

মাছ কোথা থেকে এলো? এই প্রশ্ন শুনে মৎস্যপ্রিয় বাঙালি হয়তো বিরক্তই হবে। কিন্তু বিজ্ঞানের দায় যে সীমাহীন। ঠিক কোন প্রজাতি বিবর্তনের রাস্তায় ভোল পাল্টে আজকের দিনের ‘মাছ’ হয়ে উঠলো? এই প্রশ্নটা দেখতে সহজ হলেও, আদপে নয়। বিগত পঞ্চাশ বছর ধরে বৈজ্ঞানিক বিতর্কের সৃষ্টি করে এসেছে এই নিরীহ প্রশ্নটাই। বেশিরভাগ বিজ্ঞানীর কাছে উত্তরটা হল – ইল মাছ।
সম্প্রতি দ্য পাস্তুর ইন্সটিটিউট, ইনসার্ম আর ন্যাশানাল মিউজিয়াম অফ ন্যাচারাল হিস্ট্রির সম্মিলিত উদ্যোগে একটা জিনোম বিশ্লেষণের গবেষণা হয়েছে। তারপর থেকে মনে হচ্ছে অর্ধ শতকের ঐ বিতর্কের অবসান হল। ইল মাছের দলটাই মাছের ইতিহাসে প্রাচীনতম। গ্রুপের নামটাও খটমট – এলোপস্টিওগ্লসোসেফালা।
গবেষণার খবরটা বেরিয়েছে সায়েন্স পত্রিকায়। মাছের বিবর্তনের ইতিহাসে নতুন আলো। জুরাসিক যুগের শেষদিকে, আজ থেকে ২০১-১৪৫ মিলিয়ন বছর আগে, তিনটে দল ছিল টেলেঅস্ট মাছের। ঐসব দলেই আজকের বেশিরভাগ মাছ অন্তর্ভুক্ত ছিল। তবে বিবর্তনের পথ নিয়ে নানা বিজ্ঞানীর নানা মত। বিভিন্ন সময়ে টুকরো টুকরো তথ্য আবিষ্কারের ফলে একটা নির্দিষ্ট সমাধানসূত্র পাওয়া বেশ দুষ্কর ব্যাপার।
অস্থিবিদ্যার নিরিখে প্রথম মাছের শ্রেণিবিভাগ করা হয়েছিল ১৯৭০ সাল নাগাদ। তখন টেলেঅস্টদের মধ্যে ইল ছাড়া অন্য এক গ্রুপকে প্রাচীনতম বলে মনে করা হত। কিন্তু নতুন গবেষণা সেই দ্বিধা দূর করে ইল মাছকেই প্রাচীনতম বলে ঘোষণা করল।