মানুষ আর অক্টোপাসের মধ্যেও মিল!

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌।
Posted on ১০ জুলাই, ২০২২

অবাক হতে হলেও ঘটনাটা সত্যি। মানুষ আর দু’রকম অক্টোপাসের মধ্যে সামঞ্জস্য খুঁজে পেয়েছেন বিজ্ঞানীরা! সম্প্রতি বিএমসি বায়োলজিতে প্রকাশিত এক গবেষণায় জানা গিয়েছে, ভালগারিস আর বাইমাকুলাইডস, এই দুই ধরণের অক্টোপাস আর মানুষ একই ‘জাম্পিং জিন’ শেয়ার করে! অক্টোপাস অমেরুদন্ডী প্রাণী। কিন্তু বিজ্ঞানীরা তার ব্যতিক্রমী জটিল মস্তিষ্ক আর অনন্য ক্ষমতার জন্য অমেরুদন্ডী প্রাণীদের মধ্যেও অক্টোপাসকে আলাদা শ্রেণীভূক্ত করে রেখেছেন। বরং বিজ্ঞানীদের মধ্যে বিতর্কও আছে এই বিষয় নিয়ে যে, মেরুদন্ডী প্রাণীদের সঙ্গে অক্টোপাসের মিল বেশি!
মানব জিনোম ক্রমানুসারে সৃষ্টির সময় বিজ্ঞানীরা দেখেছিলেন এর ৪৫ শতাংশ জাম্পিং জিন নামের সিকোয়েন্স দিয়ে তৈরি। যা এক বিন্দু থেকে অন্য বিন্দুতে চলে যায়। কপি এবং পেস্ট প্রক্রিয়ার মাধ্যমে। মানুষের মতই অক্টোপাসের জিনোমে রয়েছে অসংখ্য জাম্পিং জিন। গবেষকরা এরকম এক উপাদান চিহ্নিত করেছেন যা অক্টোপাসের বুদ্ধিমত্তার জন্য গুরুত্বপূর্ণ। এটি ‘লাইন’ নামের এমন এক জাম্পিং জিনের পরিবারের সঙ্গে সামঞ্জস্যপূর্ণ যা মানুষের জিনোমে দেখা যায়। গবেষকরা দেখেছেন দুটি অক্টোপাস প্রজাতির মস্তিষ্কে সেই জাম্পিং জিন পরিবারের অস্তিত্ব পাওয়া গিয়েছে।