মানুষের চেয়েও দ্রুত সঠিক সিদ্ধান্ত নিতে পারে মৌমাছি

Posted on ১৫ জুলাই, ২০২৩

মৌমাছি ফুলে ফুলে মধু সংগ্রহ করে। শিকারীর হাত এড়িয়ে দ্রুত ফুল বেছে মধু সংগ্রহ করে তাদের মৌচাকে ফিরতে হয়। এরজন্য কিন্তু তাদের তাৎক্ষণিক নানা সিদ্ধান্ত নিতে হয়, যেমন কোন ফুলে মধু আছে, কিংবা ওড়ার সময় উড়ন্ত পাখি তাদের শিকার করতে পারে, অথবা ফুলে বসার সময় মাকড়সা বা অন্য কোনো প্রাণী তাদের ধরে ফেলতে পারে।
সিডনির ম্যাককুয়ারি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক অ্যান্ড্রু ব্যারন – এর নেতৃত্বে এবং শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডাঃ হাদি মাবুডি, নেভিল ডিয়ারডেন এবং অধ্যাপক জেমস মার্শাল -এর গবেষণায় প্রকাশিত একটি পেপারে মৌমাছিদের মধ্যে সিদ্ধান্ত গ্রহণের একটি মডেল উপস্থাপন করা হয়েছে যা মৌমাছির মস্তিষ্কের দ্রুত সিদ্ধান্ত গ্রহণের পথের রূপরেখা দিচ্ছে। তারা বলেছেন, মৌমাছির মস্তিষ্ক একটা তিল বীজের চেয়ে ছোট। তবুও এই ছোট্ট প্রাণীটা আমাদের চেয়ে দ্রুত আর সঠিক সিদ্ধান্ত নিতে পারে।
গবেষকের দল মৌমাছির সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়ার প্রতিলিপি তৈরি করার লক্ষ্যে একটা বাগানের বিভিন্ন ফুল ত্থেকে মধু সংগ্রহ করার পদ্ধতি, ও তা করতে সেখানে মৌমাছির কেমন সময় লাগছে তার ভিত্তিতে একটি কম্পিউটার মডেল তৈরি করেন। তারা দেখতে পান যে তাদের কম্পিউটার মডেলের গঠন মৌমাছির মস্তিষ্কের শারীরবিন্যাসের মতো।
প্রফেসর মার্শাল বলেছেন, তাদের গবেষণায় ন্যূনতম নিউরাল সার্কিটরি -র মাধ্যমে জটিল সিদ্ধান্ত নেওয়ার প্রমাণ দেওয়া হয়েছে। তারা বুঝতে পেরেছেন, মৌমাছিরা কীভাবে এমন স্মার্ট সিদ্ধান্ত নেয়, তারা আরো দেখছেন কীভাবে মৌমাছি ফুলের তথ্য সংগ্রহ তার নমুনা নেওয়ার ক্ষেত্রে এত দ্রুত কাজ করতে পারে। তাদের ধারণা মৌমাছির ওড়ার সময় তাদের ডানার নড়াচড়ার সাহায্যে নিজেদের ভিজ্যুয়াল সিস্টেম বা দৃষ্টিশক্তি উন্নত করতে পারে যাতে তারা সেরা ফুল সনাক্ত করতে পারে।
প্রফেসর মার্শাল আরো বলেছেন, কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজের ক্ষেত্রে গবেষকরা পোকামাকড় এবং অন্যান্য সাধারণ প্রাণীদের পর্যবেক্ষণ করে অনেক কিছু শিখতে পারেন। লক্ষ লক্ষ বছরের বিবর্তনে প্রকৃতি খুব সরলভাবে, কম শক্তি ব্যবহার করে অবিশ্বাস্যভাবে প্রাণীরে দক্ষ মস্তিষ্ক তৈরি করেছে। তার ধারণা কৃত্রিম বুদ্ধিমত্তা -র ক্ষেত্রও ভবিষ্যতে জীববিজ্ঞানের দ্বারা অনুপ্রাণিত হবে। তিনি Opteran নামে একটি কোম্পানির সহ-প্রতিষ্ঠাতা এই কোম্পানিতে প্রকৃতিতে পাওয়া যায় এমন পোকামাকড়ের মস্তিষ্কের অ্যালগরিদম রিভার্স-ইঞ্জিনিয়ারিং করে এমন মেশিন বানায় যা নিজেরাই পরিচালিত হতে পারবে।