রক্তের স্টেম কোশ তৈরির চাবিকাঠি আমাদের নিজের রক্তে থাকতে পারে

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৯ জানুয়ারী, ২০২৪

নেচার কমিউনিকেশনে প্রকাশিত এক নতুন গবেষণা অনুসারে, রক্তের স্টেম কোশের বিকাশ একটি আপাতদৃষ্টিতে সম্পর্কহীন মাইক্রোব-সেন্সিং প্রোটিন রিসেপ্টরের উপর নির্ভর করে। বিজ্ঞানীরা মনে করেন এই আবিষ্কার একজন ব্যক্তির নিজের রক্তের স্টেম সেল থেকে রক্ত তৈরির সম্ভাবনা বাড়িয়ে দিতে পারে আর রক্ত তৈরির জন্য অস্থি মজ্জা প্রতিস্থাপনের প্রয়োজনীয়তাকে অস্বীকার করতে পারে। Nod1 নামক প্রোটিন রিসেপ্টর ইতিমধ্যেই শরীরে ব্যাকটেরিয়া সংক্রমণ শনাক্ত করতে এবং তার বিরুদ্ধে ইমিউন প্রতিক্রিয়ায় সহায়তা করতে সক্ষম। কিন্তু এই গবেষণা অনুসারে, Nod1 জীবনের শুরুতে একটি ভিন্ন উদ্দেশ্য পালন করে বলে মনে করা হয়, সেই সময় যখন একটি ভ্রূণের সংবহন তন্ত্রের বিকাশ ঘটে। আইওয়া স্টেট ইউনিভার্সিটির জিনতত্ত্ববিদ রাকেল এসপিন পালাজনের নেতৃত্বে করা গবেষণা থেকে জানা গেছে যে এই মাইক্রোবায়াল সেন্সর ভ্রূণকে তাদের কিছু ভাস্কুলার এন্ডোথেলিয়াল কোশকে রক্তের স্টেম সেলে পরিণত করতে সাহায্য করে। গবেষকদের মতে এই তথ্য মূল্যবান কারণ এর ফলে আমরা জানতে পারছি কীভাবে একটি ভ্রূণ রক্তের স্টেম সেল তৈরি করে – এবং সম্ভবত আমরা কীভাবে পরবর্তী জীবনে তাদের বৃদ্ধি করতে পারি তার উপর আলোকপাত করে। পালাজনের মতে এটি সামঞ্জস্যপূর্ণ অস্থি মজ্জা প্রতিস্থাপন দাতাদের খুঁজে বের করার চ্যালেঞ্জিং কাজ এবং ট্রান্সপ্ল্যান্ট গ্রহণের পরে যে জটিলতাগুলো দেখা দেয় তা দূর করবে এবং যে সব ব্যক্তিরা লিউকেমিয়া, লিম্ফোমা এবং অ্যানিমিয়ায় ভুগছে তাদের জীবনকে উন্নত করবে। আমাদের রক্তের শ্বেত রক্ত কণিকা এবং লোহিত কণিকা তৈরি হয় ব্লাড স্টেম কোশ থেকে। হেমাটোপয়েসিস নামক এক প্রক্রিয়ার মাধ্যমে আমাদের রক্তের সমস্ত উপাদান তৈরি হয় রক্তের স্টেম কোশ থেকে। রক্তের স্টেম কোশ হেমাটোপয়েটিক স্টেম সেল নামেও পরিচিত এবং জন্মের আগে শরীরে একটি ভ্রূণের মহাধমনীর মধ্যে এন্ডোথেলিয়াল কোশ থেকে উৎপন্ন হয়। গবেষকদের অজানা ছিল যে রক্তের স্টেম সেল গঠনের আগে এই রিসেপ্টরের প্রয়োজন হয় এবং তা জীবনের এই প্রাককালে। মানুষের মধ্যে Nod1 এবং রক্ত তৈরির উপর আরও আলোকপাত করার জন্য, গবেষকরা ফিলাডেলফিয়ার চিলড্রেন হাসপাতালের সাথে সংযুক্ত হয়েছেন, যেখানে গবেষকরা মানব-প্ররোচিত প্লুরিপোটেন্ট স্টেম সেল তৈরি করেন। পালাজন বলেছেন এটি চিকিৎসা ক্ষেত্রে একটি বিশাল অগ্রগতি রূপে প্রতিপন্ন হবে। শরীর ঠিক কীভাবে রক্তের স্টেম কোশ তৈরি করে শুধু সেটা অনুধাবন করার জন্যই নয় প্রতিটি পদক্ষেপ কখন ঘটবে তা জানার জন্য আরও গবেষণার প্রয়োজন। গবেষকদের মতে এ ক্ষেত্রে সময় খুবই গুরুত্বপূর্ণ।