লাদাখে আবিষ্কার প্রাগৈতিহাসিক যুগের সাপের জীবাশ্ম

Posted on ২২ মে, ২০২২

সাপের নাম মাতসোইদে। আজকের মানুষ হয়তো নামই শোনেননি। না শোনারই কথা। বিলুপ্ত এবং বিরল এক প্রজাতি। ক্রেটাশাস যুগের শেষদিকে তার আবির্ভাব বলে জেনেছেন প্রত্নতাত্বিকরা এবং বিজ্ঞানীরাও। ক্রেটাশাস যুগের শুরু আজ থেকে ১৪৫ মিলিয়ন বছর আগে! শেষ হয়েছিল ৬৬ মিলিয়ন বছর আগে। দৈত্যের মত চেহারা ছিল মাতসোইদে প্রজাতি সাপের। দৈর্ঘ্যে ৩০ ফুট পর্যন্তও হত সেই ভয়ঙ্কর সাপ। সেই বিলুপ্ত প্রজাতির সাপের জীবাশ্ম পেয়েছেন ভারতীয় বিজ্ঞানীদের একটি দল। কোথায়? না লাদাখে! প্রথমবার ভারতীয় মহাদেশে এই প্রজাতির সাপের জীবাশ্ম পাওয়া গেল। লাদাখের হিমালয়ে যুগ যুগ ধরে যে মোলাস এবং অন্যান্য আবর্জনার স্তুপ থেকে পাথরের সৃষ্টি হয়েছে তার মধ্যে থেকে এই জীবাশ্ম পেয়েছেন। ওয়াদিয়া ইনস্টিটিউট অফ হিমালয়ান জিওলজি, চণ্ডীগড়ের পাঞ্জাব বিশ্ববিদ্যালয়, ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি এবং স্লোভাকিয়ার একটি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা যৌথভাবে এই জীবাশ্ম আবিষ্কার করেছেন। জীবাশ্ম পর্যবেক্ষণ করে বিজ্ঞানীদের মনে হয়েছে এই প্রজাতির সাপ এই উপমহাদেশে অনেক বেশি সময় ধরে ছিল। এতবছর বিজ্ঞানীরা যা ভেবেছিলেন তার চেয়েও। তারা জানিয়েছেন, এই বিরল প্রজাতির সাপের বসবাস ছিল ৩৩ থেকে ২৮ মিলিয়ন বছর আগে। জীবাশ্ম বিশ্লেষণ করে বিজ্ঞানীদের মনে হয়েছে মাতসোইদে প্রজাতির সাপ মূলত ছিল গন্ডোওয়ানান ভূমিখন্ডে। গন্ডোওয়ানান ভূমিখণ্ডকে বলা হয় এক প্রাচীন সুপার-কন্টিনেন্ট। ১৮০ মিলিয়ন বছর আগে যে সুপার মহাদেশের বিশাল এক ভাঙন হয়েছিল মহা প্রাকৃতিক দুর্যোগে। সেই সুপার মহাদেশ ভেঙে সৃষ্টি হয় একাধিক মহাদেশের। যার মধ্যে পড়েছে আফ্রিকা, দক্ষিণ আমেরিকা, অ্যান্টার্কটিকা, ভারত এবং আরব মহাদেশ। জীবাশ্ম পর্যবেক্ষণ ও বিশ্লেষণ করে বিজ্ঞানীরা আরও জানিয়েছেন এই সাপের প্রজাতিটি প্যালিওজিন যুগের মাঝামাঝি সময়ের পর গন্ডোওয়ানান থেকে একদম উধাও হয়ে গিয়েছিল। প্যালিওজিন যুগের শুরু ৬৬ মিলিয়ন বছর আগে। শেষ ২৩ মিলিয়ন বছর আগে। অনুমান করা হছে মহা-প্রাকৃতিক দুর্যোগের সময় গন্ডোওয়ানান ভূমিখণ্ড বিলুপ্ত হয়ে যাওয়ার সময়েই এই প্রজাতির সাপ অদৃশ্য হয়ে যায়। তারপর মাতসোইদে প্রজাতির সাপের জীবাশ্ম পাওয়া গিয়েছিল অষ্ট্রেলিয়ায়। বিজ্ঞানীরা জানিয়েছিলেন প্লাইস্টোসিন যুগে, মানে অনেক পরে শেষবারের মত এই প্রজাতির সাপকে দেখা গিয়েছিল অষ্ট্রেলিয়ায়। প্লাইস্টোসিন যুগের শুরু ২.৬ মিলিয়ন বছর আগে। এই যুগের শেষ হয় ১১ হাজার ৭০০ বছর আগে।