শীত ঘুমে থাকা ভাল্লুকদের কী রক্ত জমাট বেঁধে যায়?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৩ জানুয়ারী, ২০২৪

দীর্ঘ সময়ের জন্য বিমানে চড়া থেকে শুরু করে অস্ত্রোপচারের পর বিছানায় বিশ্রাম নেওয়া, বেশি সময়ের জন্য বসে বা শুয়ে থাকার কারণে আমাদের শরীরের শিরা বেঁকে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা বৃদ্ধি পেতে পারে বা যে কোনো ব্যক্তি ডিপ ভেইন থ্রম্বোসিসে আক্রান্ত হতে পারে। কিন্তু হাইবারনেটিং বা শীত ঘুমে থাকা ভাল্লুকেরা প্রায় কয়েক মাস ধরে শুয়ে থাকে – এবং এই নিষ্ক্রিয়তার কারণে তাদের রক্ত জমাট বাঁধে না। তারা কীভাবে এই কাজটি করে তা খুঁজে বের করার জন্য, বিজ্ঞানীরা শীত এবং গ্রীষ্মের সময় সুইডেনের বাদামী ভালুকদের পর্যবেক্ষণ করেন। গবেষকরা এই বিশাল প্রাণীদের ঘুমের ওষুধ দেন এবং বছরের উভয় সময়ে তাদের রক্তের নমুনা সংগ্রহ করেন। পরীক্ষাগারে, তারা আবিষ্কার করেন যে ঋতু পরিবর্তনের সাথে সাথে একধরনের প্রোটিনে একটি উল্লেখযোগ্য পরিবর্তন লক্ষ্য করা গেছে। HSP47 নামে পরিচিত এই প্রোটিন গ্রীষ্মকালে অনেক বেশি পরিমাণে উপস্থিত ছিল কিন্তু শীত ঘুমের সময় এদের মাত্রা একেবারে নেই বললেই চলে। গবেষণাটি সায়েন্স পত্রিকায় সম্প্রতি প্রকাশিত হয়। অতীতের গবেষণার উপর ভিত্তি করে, বিজ্ঞানীরা বুঝতে পেরেন যে সংক্রমণের বিরুদ্ধে লড়াই করার জন্য HSP47 শ্বেত রক্তকণিকার সঙ্গে অণুচক্রিকাকে সংযুক্ত করতে সাহায্য করে। সুতরাং, শীত ঘুমের সময় প্রোটিনের মাত্রা হ্রাস করে, ভাল্লুকেরা রক্ত জমাট বাঁধাকে নিয়ন্ত্রণ করে। ভাল্লুকের এই পদ্ধতির বিষয়ে অবহিত হয়ে, গবেষকের দলটি মানুষের শরীরের অভ্যন্তরে উঁকি মারার চেষ্টা করেন। গবেষকেরা মেরুদণ্ডের আঘাতে আক্রান্ত ব্যক্তিদের যাদের দীর্ঘ সময়ের জন্য বসে থাকতে হয়েছে কিন্তু থ্রম্বোসিসে আক্রান্ত হননি তাদের রক্তে HSP47- এর মাত্রা পরিমাপ করেছেন। পর্যবেক্ষণ করে দেখা গেছে নিশ্চিতভাবেই, তাদের রক্তে HSP47 এর মাত্রা গড়ের চেয়ে কম ছিল। এরপর দশজন স্বেচ্ছাসেবককে ২৭ দিন ধরে বিছানায় বিশ্রামরত অবস্থায় রেখে গবেষকরা দেখেন যে সেই সময়ে তাদের রক্তে এই জমাট সৃষ্টিকারী প্রোটিনের মাত্রা হ্রাস পেয়েছে। থ্রম্বোসিসের জন্য বর্ধিত ঝুঁকিতে কোন ব্যক্তিরা রয়েছেন তা নির্ধারণ করতে HSP47 প্রোটিনের মাত্রা চিকিৎসকদের সাহায্য করতে পারে। সাধারণত ক্যান্সার রোগীদের এবং অস্ত্রোপচার থেকে নিরাময়ের সময়ে রোগীদের মধ্যে রক্ত জমাট বাঁধার সম্ভাবনা বেশি থাকে। সেক্ষেত্রে এটি প্রতিরোধমূলক চিকিত্সার জন্য ব্যবহৃত হতে পারে। শরীরের স্বাভাবিক রক্ত জমাট বাঁধার পদ্ধতিতে বাধার সৃষ্টি না করে ডিপ ভেইন থ্রম্বোসিসের ক্ষেত্রে আদর্শ চিকিত্সা হল যেখানে সেখানে যাতে রক্ত জমাট বাঁধতে না পারে তা দেখা আর এর মধ্যে সে সম্ভাবনা রয়েছে- এমন আশা করছেন গবেষকেরা।