সংরক্ষণ নীতিতে সুবিধে পেল সামুদ্রিক কচ্ছপরা

Posted on ৪ সেপ্টেম্বর, ২০২২

সামুদ্রিক কচ্ছপের সংখ্যা বাড়ছে। বিলুপ্তপ্রায় প্রজাতিগুলির মধ্যে এই দৃষ্টান্ত প্রায় বিরলই বলা চলে। বহু বছরের সংরক্ষণের ফলেই এই উদ্যোগ সফল হয়েছে – এমনই উঠে এসেছে নতুন গবেষণায়।

১৯৫০ সালের পর থেকেই সমুদ্রে মৎস্যশিকার ও সৈকতসুরক্ষার পদক্ষেপগুলি নেওয়ার ফলস্বরুপ আজকের এই সুসংবাদ। অ্যান্তোনিও মাজারিস ও তাঁর সহকর্মীরা খতিয়ে দেখেছেন সামুদ্রিক কচ্ছপদের পরিস্থিতি। ৬-৪৭ বছরের পর্যায়ে তাঁরা বার্ষিক প্রায় ৪৪১৭টি সামুদ্রিক কচ্ছপের বাসার অবলুপ্তি লক্ষ্য করেছেন।

২০১০ সাল থেকে চালানো পর্যবেক্ষণে যদিও তাঁরা দেখেছেন অধিকাংশ প্রজাতির সংখ্যা বেড়েছে। অন্তত ৯৫ টি প্রজাতির ক্ষেত্রে তা বেড়েছে আর কমেছে ৩৫টি প্রজাতির জন্য – তাই এটা খুশির খবর বলেই মনে করছেন সংশ্লিষ্ট গবেষকবৃন্দ।

মাজারিস ও তাঁর গবেষক দল যে তথ্য প্রকাশ করেছে, ইন্টারন্যাশানাল ইউনিয়ন অফ কন্সারভেশন অফ নেচার বা সংক্ষেপে আইইউসিএন প্রকাশিত তথ্যের সাথে তার সাযুজ্য আছে। উক্ত সংস্থাটিও ৬টি সামুদ্রিক কচ্ছপ প্রজাতিকে বিপন্ন বলে চিহ্নিত করেছে।

যদিও বিজ্ঞানীদের মতে, দীর্ঘকালীন তথ্যসংগ্রহই এই ক্ষেত্রে বেশী কার্যকরী। তাই নিরবিচ্ছিন্ন তথ্যের জোগান সবচেয়ে গুরুত্বপূর্ণ।