সেলুলোজ সৃষ্টি নিয়ন্ত্রণকারী প্রোটিন সনাক্ত করা গেল

Posted on ১৬ জুলাই, ২০২৩

উদ্ভিদ কোষপ্রাচীরের মুখ্য উপাদান সেলুলোজ। খাদ্য, কাগজ, কাপড় ও জৈব জ্বালানির গুরুত্বপূর্ণ জৈব উৎস হল এই সেলুলোজ। কিন্তু উদ্ভিদ কোষের মধ্যে সেলুলোজ সৃষ্টি কীভাবে নিয়ন্ত্রিত হয় তা এখনও অস্পষ্ট রয়ে গেছে। পেন স্টেটের একদল গবেষক এমন একটা প্রোটিন চিহ্নিত করতে সক্ষম হয়েছে যা সেলুলোজ উৎপাদন নিয়ন্ত্রণ করার জন্য দায়ী। এই নতুন গবেষণা জৈব জ্বালানিকে আরো সমৃদ্ধ করতে ও অন্যান্য উপকরণের জন্যও কাজে লাগবে।
উদ্ভিদ কোষের মধ্যে, সেলুলোজ সিন্থেস কমপ্লেক্স নামে প্রোটিন সেলুলোজের শৃঙ্খল তৈরি করে। কখন, কত দ্রুত, কতো বড়ো দৈর্ঘ্যের সেলুলোজ শৃঙ্খল হবে এই প্রক্রিয়ায় তা নিয়ন্ত্রিত হয়।
ইং গ্যু, পেন স্টেট এবারলি কলেজ অফ সায়েন্সের জৈব রসায়ন এবং আণবিক জীববিজ্ঞানের অধ্যাপক এবং গবেষণা দলের প্রধান জানিয়েছেন, এই গবেষণায়, তারা ক্যালসিয়াম-নির্ভর প্রোটিন কাইনেস 32 (CPK32) নামে একটা প্রোটিন সনাক্ত করতে পেরেছেন। স্ক্রিনিং ও অন্যান্য পরীক্ষা করে তারা নিশ্চিত হয়েছেন যে এই প্রোটিন সেলুলোজ সিন্থেস কমপ্লেক্সের একটা প্রোটিনকে রাসায়নিকভাবে পরিবর্তন করে, যা সেলুলোজের জৈব সংশ্লেষণ প্রক্রিয়াকে নিয়ন্ত্রণ করে। গবেষকরা ১১ই জুলাই নিউ ফাইটোলজিস্ট জার্নালে প্রকাশিত একটা গবেষণাপত্রে তাদের ফলাফল প্রকাশ করেছেন।
তারা জানিয়েছেন, CPK32 প্রোটিন দ্বারা পরিচালিত রাসায়নিক পরিবর্তনকে ফসফোরিলেশন বলা হয়, CPK32 সেলুলোজ সিন্থেস প্রোটিন CESA3-তে ফসফর গ্রুপের রাসায়নিক যৌগ যোগ করে। গবেষকরা কোন স্থানে ফসফোরিলেশন হচ্ছে সেই স্থান সনাক্ত করতেও সক্ষম হয়েছেন। এরপর তারা CESA3- প্রোটিনের মিউটেটেড সংস্করণ বানিয়ে দেখেছেন, সেখানে ফসফোরিলেশন হচ্ছে না, আর দুর্বল সেলুলোজ শৃঙ্খল তৈরি হয়েছে।
পূর্বের গবেষণা থেকে জানা গেছে CPK32 উদ্ভিদের বিভিন্ন জৈবিক ক্রিয়া নিয়ন্ত্রিত করে, যেমন পোলেন টিউবের বৃদ্ধি, মূল ও কাণ্ডের বিকাশ। ইং গ্যু জানিয়েছেন, CPK32 প্রোটিনের বর্তমান গবেষণালবদ্ধ ফলাফল কাজে লাগিয়ে সেলুলোজ সিন্থেস কমপ্লেক্সের স্থিতিশীলতা বাড়িয়ে আরো মজবুত দীর্ঘ সেলুলোজ শৃঙ্খল তৈরি করার চেষ্টা করবেন, যাতে ভবিষ্যতে সেলুলোজ সমৃদ্ধ উপকরণ বানানো যায়।