সৌরজগতকে ঘিরে ভুতুড়ে আলো, কারণ অজানা

Posted on ১০ ডিসেম্বর, ২০২২

সৌরজগতকে ঘিরে মহাবিশ্বের যে অংশ, সেখানে নাকি একটু বেশিই আলো। এই অজানা প্রভা ধরা পড়েছে হাবেল টেলিস্কোপের কিছু ছবি বিশ্লেষণ করে।
আলোর তীব্রতা বেশি নয়, অনুজ্জ্বলই বলা চলে। শ্রেফ একটা হালকা প্রভা। কিন্তু সৌরজগতে যেসব বস্তু আলো দেয় (যেমন – সূর্য), তাদের মধ্যে কারোর আলো যে এটা নয়, তা নিয়ে বিজ্ঞানীরা একপ্রকার নিশ্চিত। অর্থাৎ ওটা বাড়তি আলো।
হাবেলের ২০০০০০ ছবি খুঁটিয়ে পরীক্ষা করে আর আন্তর্জাতিক স্তরে অন্যসব দরকারি মাপজোক করে বিজ্ঞানীরা বলছেন এই বাড়তি আলো একটা সত্যি ঘটনা। কিন্তু কেউই ব্যাখ্যা করতে পারছেন না এই অলৌকিক প্রভার উৎস। বিভিন্ন সম্ভাবনা অবশ্যই ভাসছে বিজ্ঞানী মহলে কিন্তু কিছুই নিশ্চিতভাবে বলা যাচ্ছে না।
সবচেয়ে জোরালো সম্ভাবনাটা কী? ধুলোর স্তরের একটা অংশ যা এখনও সরাসরি শনাক্ত করা সম্ভব হয়নি। সৌরজগতে যেসব ধূমকেতু ঘুরে বেড়াচ্ছে তারা সবসময়েই অতিক্ষুদ্র কণা বা ধুলো সৃষ্টি করতে থাকে। সেই ধুলোকণার উপর সূর্যের আলো পড়ে আলোর বিচ্ছুরণ ঘটে আর ছড়িয়ে পড়ে ঐ ভুতুড়ে প্রভা। এই ব্যাখ্যা দিচ্ছেন অ্যারিজোনা স্টেট ইউনিভার্সিটির মহাকাশবিজ্ঞানী টিম কার্লটন।
তিনি বলছেন, সৌরজগতের খুব দূরের কোনও অংশে অর্থাৎ নিউ হরাইজনের কাছাকাছি কিন্তু এটা ঘটছে না। বরং অনেকটা কাছেই মহাকাশে সৃষ্টি হয়ে আছে এই হালকা আলো। কয়েকজন বিজ্ঞানীরা বলছেন, এটা হয়তো শনাক্ত না করা কোনও ছায়াপথের আলো।
ঠিক কতটা আলো? পরিমাণে বলা যাবে? যদি গোটা আকাশে ১০টা জোনাকি থাকত, তাহলে যতটা আলো সৃষ্টি হয়, ততটাই বাড়তি আলো ঘুম কেড়েছে মহাকাশবিজ্ঞানীদের।