হকিংয়ের তত্ত্বকে চ্যালেঞ্জ সাম্প্রতিক গবেষণার

Posted on ২৩ মার্চ, ২০২২

আইনস্টাইন, স্টিফেন হকিংদের গবেষণা থেকে এরকম ধারণা তৈরি হয়েছিল যে, দুই নক্ষত্রের সংঘর্ষে সৃষ্টি হয় কৃষ্ণ গহ্ববর বা ব্ল্যাক হোল। তার মধ্যে দিয়ে আলো যাতায়াতের ছিদ্রও থাকে না। সৃষ্টি হয় প্রকাণ্ড এক মহাকর্ষজ টানের। যা এড়িয়ে কেউ বেরতে পারে না। এমনকী আলোও গিলে ফেলে ব্ল্যাক হোল। ১৯৭৬-এ স্টিফেন হকিং নিজের তত্ত্বে প্রশ্নও তুলেছিলেন যে ব্ল্যাক হোলে ঢুকে কি সব বিলীন হয়ে যায়? না অন্য কোনও গন্তব্যে চলে যায়? সম্প্রতি মিশিগান স্টেট বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জেভিয়ার কালমেট, রবার্তো ক্যাসাডিও আর স্টিফেন সু’র যৌথ গবেষণা অন্যরকম তথ্য জানাছে। তাদের বক্তব্য, কৃষ্ণ গহ্ববর অনেকটা ছোটদের মস্তিষ্কের মত। জন্মের আগের অনেক কিছুই তার স্মৃতিতে থেকে যায়। কালমেট বলেছেন, “আমাদের গবেষণার ভিত্তিতে কোয়ান্টাম তত্ত্বের অঙ্ক নতুনভাবে করতে হবে। ব্ল্যাক হোলে কিছু থাকলে সেটা বিলীন হয়ে যায়, সেই তথ্য ঠিক নয়। ওই হোলের গায়েই তথ্যের ভাণ্ডার রয়েছে।” হকিংয়ের তত্ত্বকেও চ্যালেঞ্জ জানিয়ে নতুন গবেষণা নিশ্চিত উত্তরের দিকে এগোচ্ছে। যদি তা সত্যি হয় তাহলে কোয়ান্টাম ফিজিক্সের বেশ কিছু তত্ত্ব রচনা করতে হবে বলেই বিশেষজ্ঞদের মত।