হেনরিয়েটা ল্যাকস -এর অমর কোশ

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ৫ আগষ্ট, ২০২৩

হেনরিয়েটা ল্যাকস -এর অমর কোশ নানা ওষুধের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং বহুল ব্যবহৃত সরঞ্জামের মধ্যে একটি, যা পোলিও ভ্যাকসিন, ক্লোনিং, ইন-ভিট্রো ফার্টিলাইজেশন এবং জিন ম্যাপিং -এ ব্যবহৃত হয়। ল্যাকস-এর নাম ও পদবীর আদ্যাক্ষর অনুসারে এই অমর কোশ হেলা কোশ নামে পরিচিত। যা বিলিয়ন ডলার মূল্যের ওষুধ, গবেষণার ক্ষেত্রে কাজে লাগছে।
হেনরিয়েটা ল্যাকস ছিলেন পাঁচ সন্তানের মা যিনি ৪ই অক্টোবর ১৯৫১ সালে সার্ভিকাল ক্যান্সারে মাত্র ৩১ বছর বয়সে মারা যান। ল্যাকস ছিলেন একজন আফ্রিকান-আমেরিকান বংশোদ্ভূত তামাক চাষী। অসুস্থতার সময়ে তার যে হাসপাতালে চিকিত্সা করা হচ্ছিল, সেখানে তার মৃত্যুর কিছুক্ষণ আগে অনুমতি ছাড়াই তার পরিবারের অজান্তে তার জরায়ু থেকে দুটি নমুনা সরিয়ে ফেলা হয়েছিল – একটি স্বাস্থ্যকর অংশ এবং অস্বাভাবিক স্থিতিস্থাপক ক্যান্সার কোশের অংশ।
এই কোষগুলি ডাঃ জর্জ অটো গে-এর কাছে পাঠানো হয়েছিল, তিনি আবিষ্কার করেছিলেন যে এই কোশ এমন কিছু করতে পারে যা মানুষের কোশে আগে কখনও দেখা যায়নি। এই কোশগুলি জীবিত রাখা সম্ভব এবং অনির্দিষ্টকালের জন্য কোশ বাড়তে থাকবে। এর আগে, পরীক্ষাগারে উৎপন্ন কোশ মাত্র কয়েক দিন বেঁচে থাকত। ডাঃ গে একটি নির্দিষ্ট কোশকে বিচ্ছিন্ন করতে সক্ষম হন এবং প্রথম অমর কোশ লাইন শুরু করতে সক্ষম হয়েছিলেন, যার নাম তিনি রেখেছিলেন হেলা। কয়েক দশক ধরে গবেষকরা তার পরিবারের অজান্তেই এই কোশ ব্যবহার করেছিলেন।
তখন থেকে এই কোশগুলি টক্সিন, ভাইরাস এবং বিকিরণের সংস্পর্শে এসেছে, মহাকাশে পাঠানো হয়েছে এবং অসংখ্যবার এর প্রতিলিপি তৈরি করা হয়েছে। এই কোশ হাজার হাজার মেডিকেল সাফল্যের সাথে জড়িত এবং পোলিও ভ্যাকসিন, ক্লোনিং এবং জিন ম্যাপিং বিকাশে সহায়তা করেছে। ২০১৪ সাল পর্যন্ত, বিজ্ঞানীরা প্রায় ২০ ট ন HeLa কোশ বৃদ্ধি করেছিলেন এবং HeLa কোশের সাথে প্রায় ১১০০০ পেটেন্ট জড়িত ছিল। একজন গবেষক ধারণা দিয়েছেন যে যদি সমস্ত হেলা কোশগুলি শুরু থেকে শেষ পর্যন্ত রাখা হয় তবে তা দিয়ে আমাদের গ্রহ কমপক্ষে তিনবার মুড়িয়ে দেওয়া যাবে। ২০১০ সালে, হেলা কোষের একটি টিউব প্রায় ২৬০ মার্কিন ডলারে বিক্রি হয়েছিল।
কিন্তু হেনরিয়েটার অনুমতি ছাড়াই তার শরীর থেকে এই কোশ সংগ্রহ করা হয়েছিল, এবং তার পরিবার এই কোশের ব্যবহার থেকে উপকৃত হয়নি। দুর্ভাগ্যবশত হেনরিয়েটার পরিবারকে তার অনুদানের জন্য ক্ষতিপূরণ দেওয়া হয়নি এবং তার পরিবারের বেশিরভাগই স্বাস্থ্য বীমা বহন করতে পারেনা। সাংবাদিক রেবেকা স্কলুট ২০১০ সালে এই বিষয়ে একটি বহুল বিক্রিত বই লিখেছিলেন দ্য ইমমর্টাল লাইফ অফ হেনরিয়েটা ল্যাকস। যার থেকে তার পরিবারের গোচরে বিষয়টি আসে। অবশেষে কয়েক দশক পরে আইনী পথে এই সপ্তাহে, ল্যাকস -এর পরিবার ম্যাসাচুসেটস-ভিত্তিক ফার্ম থার্মো ফিশার সায়েন্টিফিকের সাথে হেনরিয়েটার কোশগুলির বাণিজ্যিক ব্যবহার নিয়ে একটি সমঝোতায় পৌঁছেছে।