২০২২ সালের চরম আবহাওয়া, জলবায়ু সংকটের সূচনা?

২০২২ সালের চরম আবহাওয়া, জলবায়ু সংকটের সূচনা?

বিজ্ঞানভাষ সংবাদদাতা‌
Posted on ২৭ ডিসেম্বর, ২০২২

জলবায়ু যে পাল্টে যাচ্ছে সে খবর বেশ কয়েক বছর ধরেই আমাদের কানে আসছে। কিন্তু ঠিক কোন বছরে কোন সময়ে শুরু হল হলফ করে কেউই বলতে পারবে না। সারা পৃথিবী জুড়েই চলতি বছরে, ২০২২ সালে আবহাওয়ার চূড়ান্ত কিছু দুর্বিপাক উদাহরণ হয়ে থেকে গেছে।
তাপমাত্রার রেকর্ড ভাঙতে থাকা, নদীর জলস্তরের ঐতিহাসিক পতন, আচমকা বিপুল বর্ষণ কিংবা দীর্ঘস্থায়ী খরা। এই বছরটা সাক্ষী থাকল প্রায় সমস্ত বিপত্তির। সাথে দাবানল আর ভূগর্ভস্থ জলস্তর কমে যাওয়ার ফলে খাদ্য সংকটের পরিস্থিতিও উড়িয়ে দেওয়া যাচ্ছে না।
মানুষ এই পৃথিবীতে ঠিক কতটা উষ্ণতা সহ্য করে বেঁচে থাকতে পারে তা নিয়ে গভীর চিন্তার ভাঁজ বিজ্ঞানীদের কপালে। আর তার জন্যে একমাত্র দায়ী করা যায় আমাদেরই।
দ্য ইউনাইটেড নেশনস ইন্টারগভর্নমেন্টাল প্যানেল অন ক্লাইমেট চেঞ্জের ষষ্ঠ সমীক্ষা রিপোর্ট প্রকাশিত হয়েছে টানা দুবছর – ২০২১ আর ২০২২ সালে। তাতে স্পষ্ট লেখা হয়েছে, মানুষের ‘কীর্তি’-র বশে পাকাপাকিভাবে বদলে যেতে পারে পরিবেশ। পৃথিবীর উপরিতলের গড় তাপমাত্রা প্রাক-শিল্পায়ন যুগের তুলনায় ১.১ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। সৌজন্যে গ্রিনহাউস গ্যাসের রমরমা। কিছু বছর আগে অবধি যে ঘটনাগুলোকে বিশেষ চরমতম প্রাকৃতিক অবস্থা বলে গণ্য করা হত, আজ সেগুলো দিব্বি সহনীয় স্বাভাবিক।