অস্ট্রেলিয়ায় বিষাক্ত মাকড়সা

অস্ট্রেলিয়ায় বিষাক্ত মাকড়সা

গত সপ্তাহে অস্ট্রেলিয়ার রক ব্যক্তি অস্ট্রেলিয়ান রেপটাইল পার্কে দান করেছেন একটি মাকড়সা। যে সে মাকড়সা নয়, ০.৪ থেকে ২ ইঞ্চি লম্বা চকচকে, কালো, ঈষৎ কম রোমশ ভয়ানক বিষাক্ত এক মাকড়সা এটি। বিজ্ঞানীরা নাম দিয়েছেন মেগা স্পাইডার। এদের একধরনের বিষদাঁত থাকে বিষদাঁত ২ সেন্টিমিটার থেকে ২৪ সেন্টিমিটার পর্যন্ত লম্বা হয়। দাঁত নাকি এতই শক্তিশালী যে মানুষের নখ পর্যন্ত ফুটো করে দিতে পারে। তবে আলোর দিশা এই যে এই মাকড়সার বিষ থেকে অ্যান্টিভেনাম তৈরি হয়। রেপটাইল পার্কে ঐ ব্যক্তি মাকড়সা দেওয়ার পর মাকড়সাটি থেকে বিষ বের করে মেলবোর্নের ল্যাবরেটরিতে পাঠিয়ে দেন পার্কের জীববিজ্ঞানীরা। ল্যাবরেটরিতেই অ্যান্টিভেনাম সিরাম তৈরির কাজ সম্পন্ন হয়।
মেগা স্পাইডারটি সিডনির সেন্ট্রাল কোস্ট থেকে ধরে এনেছিলেন ঐ ব্যক্তি। রেপটাইল পার্কের জীববিজ্ঞানীরা মাকড়াসা দেখে তাজ্জব বনে গেছেন। এ পার্কের জীববিজ্ঞানী মাইকেল টেট জানিয়েছেন, তিনি গত ৩০ বছর রেপটাইল পার্কে কাজ করছেন, এত বড় ফানেল ওয়াব স্পাইডার তিনি আগে দেখেননি। এদের কামড়ে ১৫ মিনিটে নিশ্চিত মৃত্যু।
মেগা স্পাইডার আদ্রতাযুক্ত এলাকায় মাটির নিচে গর্ত করে বসবাস করে। গর্তের ওপর পেতে রাখে জাল। জালে কোনো প্রাণী আটকালে শিকারকে আক্রমণ করে মেরে দেয়, তারপর তা খেয়ে ফেলে। এ পর্যন্ত পৃথিবীতে এমন ৪০ টি প্রজাতির মাকড়সা পাওয়া গেছে।